মঙ্গলবার | আগস্ট ০৪, ২০২০ | ১৯ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

বন পোড়ায় ইন্দোনেশিয়ার ক্ষতি ৫২০ কোটি ডলার

বণিক বার্তা ডেস্ক

বন পোড়ায় চলতি বছর ইন্দোনেশিয়ার মোট ক্ষতি ও অর্থনৈতিক লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে অন্তত ৫২০ কোটি ডলার, যা দেশটির মোট দেশজ উৎপাদনের (জিডিপি) দশমিক ৫ শতাংশ। বুধবার প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদনে এসব পরিসংখ্যান উল্লেখ করা হয়েছে। খবর রয়টার্স।

চলতি বছরের জুন থেকে অক্টোবরে বনের আগুনে দেশটির ক্ষতিগ্রস্ত আটটি প্রদেশের হিসাবের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে বিশ্বব্যাংক। তবে প্রদেশগুলোর কোনো কোনোটিতে নভেম্বর পর্যন্ত আগুন জ্বলা অব্যাহত ছিল বলে জানিয়েছে ব্যাংকটি।

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বন, সমতল ভূমির আগুন ও এসব আগুন থেকে সৃষ্ট ধোঁয়ায় দেশটির অর্থনীতি বড় ধরনের ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব বিপর্যয়ে দেশটির সম্পদের সরাসরি ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ১৫ হাজার ৭০ কোটি ডলার। অন্যদিকে অর্থনীতিটির ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে প্রায় ৫০০ কোটি ডলার।

ধোঁয়ায় বাতাস দূষিত হয়ে পড়ায় দেশটিতে নয় লাখের বেশি মানুষ শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছে। উল্লিখিত সময়ে বন্ধ রাখতে হয়েছে ১২টি বিমানবন্দরের কার্যক্রম। এছাড়া উদ্ভূত পরিস্থিতিতে দেশটিসহ মালয়েশিয়া ও সিঙ্গাপুরে সাময়িক বন্ধ রাখতে হয়েছে কয়েকশ স্কুল। অন্যদিকে সেপ্টেম্বরের শুষ্ক মৌসুমে ধোঁয়া নির্গমন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায় কুয়ালালামপুর ও জাকার্তার মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে। চলতি বছর বনে ও সমতলে ৯ লাখ ৪২ হাজার হেক্টর জমি পুড়েছে, যা ২০১৫ সালের পর সর্বোচ্চ। ওই বছর পুড়েছিল ২৬ লাখ হেক্টর জমি। চলতি শুষ্ক মৌসুমে এল নিনো বা গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের আবহাওয়ার স্থায়িত্ব দীর্ঘায়িত হওয়ায় এমনটি হয়েছে।

এদিকে চলতি ও আগামী বছর এসব সমস্যার কারণে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি যথাক্রমে দশমিক শূন্য ৯ ও দশমিক শূন্য ৫ শতাংশীয় পয়েন্ট কমতে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন