সোমবার | আগস্ট ০৩, ২০২০ | ১৯ শ্রাবণ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

সেমিকন্ডাক্টরের বাজারে সিসকো

বণিক বার্তা ডেস্ক

সেমিকন্ডাক্টরের বাজারে প্রবেশ করেছে মার্কিন নেটওয়ার্কিং সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান সিসকো। মাইক্রোসফট ও ফেসবুকের মতো বড় প্রতিষ্ঠানে ডাটা সেন্টারের জন্য সুইচ চিপ সরবরাহ করছে তারা। কোম্পানির নেটওয়ার্কিং সরঞ্জামের বিপুলসংখ্যক গ্রাহক থাকায় চিপের বাণিজ্য দ্রুতই সম্প্রসারণ হবে বলে আশা করা হচ্ছে। খবর ব্লুমবার্গ।

বুধবার সানফ্রান্সিসকোতে একটি অনুষ্ঠানে সেমিকন্ডাক্টর ব্যবসায় প্রবেশের কথা প্রথম জানায় সিসকো। ক্যালিফোর্নিয়ার সান হোসেভিত্তিক এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি তাদের তৈরি চিপ বর্তমানকালের সবচেয়ে দ্রুতগতির বলে দাবি করছে। কোম্পানির সিসকো সিলিকন ১ নামে সুইচ চিপ মাইক্রোসফট ও ফেসবুক তাদের ডাটা সেন্টারে ব্যবহার করছে বলে জানানো হয়েছে।

এদিকে সিসকোর নতুন চিপ অন্যান্য ব্র্যান্ডের সরঞ্জামেও ব্যবহার করা যাবে। যেখানে আগে সিসকোর নেটওয়ার্কিং সরঞ্জামে অন্য কোনো চিপ ও সফটওয়্যার ব্যবহার করা যেত না। অধিকাংশ বৃহৎ করপোরেট প্রতিষ্ঠানের নেটওয়ার্কিং ব্যবস্থা সিসকোর ব্যয়বহুল হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে তৈরি।

তবে স্ট্যান্ডালন চিপ তৈরির মাধ্যমে কোম্পানির ব্যবসায়িক নীতিতে এ পরিবর্তন রাজস্ব বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেই আশা করা হচ্ছে। ফলে ইন্টেল, ব্রডকমের মতো প্রতিষ্ঠান কঠিন প্রতিযোগিতার মুখে পড়বে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন