শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

উইন্ডোজ ১০ মোবাইলের সমর্থন বন্ধ

বণিক বার্তা ডেস্ক

উইন্ডোজ ১০ মোবাইল প্লাটফর্মের সমর্থন বন্ধ করেছে মাইক্রোসফট। একই সঙ্গে উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন ব্যবহারকারীদের প্লাটফর্মটি ছেড়ে দেয়ার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। এখন থেকে প্লাটফর্মটির জন্য আর কোনো ধরনের হালনাগাদ দেবে না মাইক্রোসফট। খবর জিএসএম এরিনা।

অর্থাৎ এখন থেকে উইন্ডোজ ফোনের জন্য আর কোনো নিরাপত্তা হালনাগাদ প্রোগ্রাম, অনলাইন টেকনিক্যাল কনটেন্ট, সফটওয়্যার আপডেট সুবিধা সরবরাহ করবে না নির্মাতা প্রতিষ্ঠানটি। উইন্ডোজ ১০ মোবাইলের জন্য ২০১৯ প্যাচ হতে যাচ্ছে সর্বশেষ হালনাগাদ প্রোগ্রাম।

উইন্ডোজ ফোন থেকে মাইক্রোসফট সমর্থন সরিয়ে নিলেও স্মার্টফোনটি পুরোপুরি বন্ধ হয়ে যাবে না। তবে এতে সিস্টেমভিত্তিক সফটওয়্যার হালনাগাদের প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে। ওএস হালনাগাদ বন্ধ হলেও মাইক্রোসফটের অফিস অ্যাপ হিসেবে ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, ওয়াননোট হালনাগাদ চালু রাখার কথা বলেছে প্রতিষ্ঠানটি। ২০২১ সালের ১২ জানুয়ারি পর্যন্ত উইন্ডোজ ১০ ওএসের জন্য এসব অ্যাপ হালনাগাদ দেবে মাইক্রোসফট।

বিবৃতিতে মাইক্রোসফট জানিয়েছে, ওএস সমর্থন বন্ধ হওয়ার পর তিন মাস পর্যন্ত স্বয়ংক্রিয় বা ম্যানুয়াল পদ্ধতিতে সেটিংসের জন্য নিউ ডিভাইস ব্যাকআপ সুবিধা পাওয়া যাবে। আগামী বছরের ১০ মার্চ পর্যন্ত এ সুবিধা চালু থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন