রূপপুর বিদ্যুৎ প্রকল্পের কেনাকাটায় দুর্নীতি

গণপূর্তের সাবেক নির্বাহী প্রকৌশলীসহ ১৩ জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বালিশ ও আসবাবপত্র কেনাকাটায় দুর্নীতির অভিযোগে গণপূর্ত বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী মাসুদুল আলমসহ ১৩ জনের বিরুদ্ধে চারটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরই মধ্যে ১৩ জনকেই গ্রেফতারও করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

গ্রেফতারকৃত অন্যরা হলেন, পাবনা গণপূর্ত উপ-বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. জাহিদুল কবির, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মোস্তফা কামাল, উপ-সহকারী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম, উপ-বিভাগীয় প্রকৌশলী আহমেদ সাজ্জাদ খান, এস্টিমেটর ও উপ-সহকারী প্রকৌশলী সুমন কুমার নন্দী, সহকারী প্রকৌশলী মো. তারেক, সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম, মজিদ সন্স কন্সট্রাকশন লিমিটেডের স্বত্বাধিকারী আসিফ হোসেন, উপ-সহকারী প্রকৌশলী মো. আবু সাঈদ,  সাজিন কন্সট্রাকশন লিমিটেডের স্বত্বাধিকারী মো. শাহাদাত হোসেন, উপ-সহকারী প্রকৌশলী মো. রওশন আলী ও উপ-বিভাগীয় প্রকৌশলী মো. তাহাজ্জুদ হোসেন।

ইকবাল মাহমুদ বলেন, ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দুর্নীতির কারণে সরকারের ৩১ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে। অনুসন্ধান চলছে। সেটি শেষ হলে সঠিক টাকার পরিমাণ বলা যাবে।’

আসামিদের গ্রেফতারির বিষয়ে এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, তদন্ত কর্মকর্তারা আমাদের কাছে মামলার অনুমতি চেয়েছিলেন। আমরা মামলার অনুমোদন দিয়েছি। গ্রেফতার করা না করার বিষয়টি সম্পূর্ণ তাদের এখতিয়ারভুক্ত।

দুদক সূত্রে জানা গেছে, রূপপুর প্রকল্পের ৮৫০ বর্গফুটের ছয় ইউনিট বিশিষ্ট ২০তলা ভবনের (১ নং ভবন) সিভিল ওয়ার্ক ও ই/এম ওয়ার্কের ৭০ ধরনের উপকরণ সংগ্রহের জন্য সরকারের ৭ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ৪৩৮ টাকা ক্ষতি করা হয়েছে। এই মামলায় গ্রফতারকৃত ১৩ জনের মধ্যে ৯ জনকে আসামি করা হয়েছে।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন