রাশিয়ার গমের শীর্ষ ক্রেতা এখন তুরস্ক

বণিক বার্তা ডেস্ক

রাশিয়ার গমের শীর্ষ ভোক্তা দেশ হিসেবে এতদিন নিজেদের অবস্থান ধরে রেখেছিল মিসর। কিন্তু চলতি বছর মিসরে গম রফতানি উল্লেখযোগ্য পরিমাণে কমেছে রাশিয়ার। সুযোগে চলতি বছর রাশিয়ার গমের শীর্ষ ক্রেতা হিসেবে জায়গা করে নিয়েছে তুরস্ক। খবর প্রডিউসার ডটকম।

চলতি বছরের জুলাই, আগস্ট, সেপ্টেম্বর অক্টোবরে রাশিয়ার থেকে তুরস্কের বাজারে প্রতি মাসে লাখ ৫০ হাজার থেকে ১১ লাখ টন পর্যন্ত গম রফতানি হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ।

রাশিয়ার কৃষিবিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান সভইকনের ব্যবস্থাপনা পরিচালক আন্দ্রে সিজভ বলেন, গত পাঁচ মাসে মিসরকে ছাড়িয়ে রাশিয়ার গমের শীর্ষ ক্রেতা হয়ে উঠেছে তুরস্ক, যা অস্বাভাবিক।

আন্দ্রে সিজভ মনে করেন, রাশিয়া এখন আগের তুলনায় ভালো মানের গম উৎপাদন করছে। অন্যদিকে তুরস্ক ১৩-১৪ শতাংশ প্রোটিনসমৃদ্ধ গম কিনতে আগ্রহী। কারণে রাশিয়া এখন দেশটির গম সরবরাহকারীর তালিকায় পছন্দের শীর্ষে রয়েছে।

তুরস্কের মিলারদের থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে সিজভ বলেন, তুরস্ক থেকে আটা-ময়দার রফতানি ঊর্ধ্বমুখী রয়েছে। ফলে দেশটি রাশিয়া থেকে গম আমদানি করে উৎপাদিত আটা প্রতিবেশী দেশগুলোয় রফতানি করছে।

তবে তুরস্কের বাজারে রাশিয়ার গম রফতানি বৃদ্ধির অন্যতম কারণ রাজনৈতিক সুসম্পর্ক বলে মনে করেন কৃষিপণ্যবিষয়ক তথ্য প্রদানকারী প্রতিষ্ঠান মার্কেট ফার্মের বিশ্লেষক ব্রুস বার্নেট।

অন্যদিকে আন্দ্রে সিজভের মতে, মিসরের বাজারে রাশিয়ার গম রফতানি কমে যাওয়ায় তুরস্ক রাশিয়ার শীর্ষ গম আমদানিকারকের জায়গায় চলে এসেছে।

মিসরে গত চার মাসে রাশিয়ার গম রফতানি লাখ ৭৫ হাজার থেকে লাখ ৫০ হাজার টনের মধ্যে ছিল। যেখানে গত বছরের একই সময়ে রফতানি ছিল ছয় লাখ থেকে ১২ লাখ টন পর্যন্ত। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইউক্রেনের মতো দেশগুলো মিসরের বাজারে গম সরবরাহ বাড়িয়েছে। ফলে দেশটির বাজারে রাশিয়ার হিস্যা কমে আসছে।

তবে মিসরের বাজারে রফতানি কমে আসার আরেকটি কারণ হিসেবে দেখা হচ্ছে রাশিয়ার গমের উচ্চ রফতানি মূল্য। সিজভ মনে করেন, অন্যান্য বছরের তুলনায় এবার রাশিয়ার গমের রফতানি মূল্য বেশি। ফলে কম দামে গম সরবরাহ করতে সক্ষম না হওয়ায় দেশটির পরিবর্তে মিসরের জেনারেল অথরিটি ফর সাপ্লাই কমোডিটিজ (জিএএসসি) থেকে রোমানিয়া, ফ্রান্স ইউক্রেনের মতো দেশগুলো গমের ক্রয়াদেশ পেয়েছে।

সব মিলিয়ে ২০১৯-২০ মৌসুমে রাশিয়ার মোট গম রফতানি ১৫ শতাংশ কমে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। সভইকনের পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছর রাশিয়ার গম রফতানি কমে কোটি ৩৩ লাখ টনে দাঁড়াতে পারে। যেখানে গত বছরের একই সময়ে রফতানি ছিল কোটি ৫৩ লাখ টন। অন্যদিকে মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছর রাশিয়ার গম রফতানি কোটি ৪৫ লাখ টন হতে পারে।

বিশ্বের শীর্ষ গম রফতানিকারক দেশ রাশিয়া। দেশটিতে প্রতি বছর কোটি ৪০ লাখ টনের মতো গম উৎপাদন হয়। সভইকনের তথ্য বলছে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন