আগামী সপ্তাহের আগেই বাণিজ্য চুক্তি করতে পারে চীন-যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক

আগামী রোববার অর্থাৎ ১৫ ডিসেম্বর চীনা পণ্যের ওপর আরেক দফা শুল্ক আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে বিশ্লেষকরা বলছেন, রোববারের আগেই যুক্তরাষ্ট্র চীনের পক্ষ থেকে একটি বাণিজ্য চুক্তির ঘোষণা আসতে পারে। আর এমনটা হলে আর্থিক বাজার বড় প্রণোদনা পাবে। খবর সিএনবিসি।

স্যাল্টস্টোন ওয়েলথের জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক কেনি পোলকারি বলেন, শনিবার রাতে একেবারে শেষ মুহূর্তে একটি বাণিজ্য চুক্তির ঘোষণা আসতে পারে।

তিনি বলেন, এটা খুব সম্ভব যে শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীরা এসে বলতে পারেন, পরস্পরের প্রতি আস্থা প্রদর্শনের অংশ হিসেবে আপাতত এই শুল্কারোপ বাস্তবায়ন করা হচ্ছে না। আর এমনটা হলে শেয়ারবাজার চাঙ্গা হয়ে উঠবে।

আগামী রোববার যুক্তরাষ্ট্রে রফতানি হওয়া ১৬০ বিলিয়ন ডলারের চীনা পণ্যের ওপর ১৫ শতাংশ অতিরিক্ত শুল্ক আরোপের কথা রয়েছে। যদিও একটি বাণিজ্য চুক্তির ফেজ- বা প্রথম অংশ চূড়ান্ত করা নিয়ে উভয় পক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে। গত অক্টোবরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, চলতি বছর শেষ হওয়ার আগেই একটি প্রাথমিক চুক্তি সম্পন্ন হবে।

মঙ্গলবার ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, রোববারের শুল্ক আরোপ পিছিয়ে নিতে উভয় দেশ পদক্ষেপ নিয়েছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ, রেটস অ্যান্ড ক্রেডিট রিসার্চ বিভাগের বৈশ্বিক প্রধান এরিক রবার্টসন বলেন, বিনিয়োগকারীরা এরই মধ্যে ধারণা করে নিয়েছেন যে একটা প্রাথমিক চুক্তি হতে যাচ্ছে।

রবার্টসন বলেন, আমি মনে করছি, আপনারা হয়তো দেখতে পাবেন, মধ্যস্থতাকারীরা বলছে, আমরা এখনো আলোচনা চালিয়ে যাচ্ছি, আমরা চূড়ান্ত পর্যায়ে রয়েছি, এখন কাগজে সই হওয়ার জন্য অপেক্ষা করা হচ্ছে, ১৫ ডিসেম্বর থেকে শুল্ক কার্যকর হবে ঠিকই, তবে আগামী ছয় মাস আমরা চীনের কাছ থেকে রাজস্ব সংগ্রহ করব না।

তিনি আরো বলেন, এভাবে না হলেও অন্যভাবে যুক্তরাষ্ট্র জানাতে পারে যে চুক্তির প্রথম পর্যায় সই না হওয়া পর্যন্ত তারা শুল্ক আদায় করবে না।

ডিবিএসের বিশ্লেষকরা বলছেন, বাণিজ্য চুক্তির প্রথম পর্যায় সম্পন্ন করার চূড়ান্ত সময়সীমা থেকে উভয় দেশের মধ্যস্থতাকারীরা সরে এসেছেন।

তারা বলছেন, আরোপকৃত শুল্ক প্রত্যাহার করা হলেই মার্কিন কৃষিপণ্য কেনা ফের শুরু করবে চীন। তবে দেশটির শর্ত মানতে এখনো রাজি নয় যুক্তরাষ্ট্র। তবে রোববারের শুল্কারোপ পিছিয়ে দেয়া হবে কিনা তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন মার্কিন প্রেসিডেন্ট।

ডিবিএসের বিশ্লেষকরা আরো বলছেন, বাণিজ্য আলোচনা শুল্কারোপ পেছালে চীনা মুদ্রা ইউয়ানের মান ডলারপ্রতি দশমিক ১০- স্থিতিশীল থাকবে। বাণিজ্যযুদ্ধের তীব্রতা বাড়ার জেরে চলতি বছরের আগস্টে এক দশকের বেশি সময় পর ডলারের বিপরীতে ইউয়ানের মান -এর নিচে নেমে আসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন