পণ্যের বিজ্ঞাপন ও প্রতারণা মডেলের দায়

ড. এম এ মোমেন

ভারতীয় আদালতে দায়ের করা একটি মামলার রায় মডেলদের সম্পর্কে ভোক্তাদের নতুন করে ভাবতে বাধ্য করছে। ভারতের বিহার রাজ্যের মুজাফফরপুর শহরের একজন আইনজীবী অভিনব আগরওয়াল টেলিভিশনে বিজ্ঞাপনে দেখলেন বলিউডের খ্যাতনামা অভিনেতা গোবিন্দ জ্যাকি শ্রফ যন্ত্রণানাশক একটি তেলের বিবরণ দিচ্ছেন। ১৫ দিন তেল মালিশ করলে যন্ত্রণার উপশম ঘটবে গ্যারান্টি মডেলরা দিচ্ছেন। বিফলে পূর্ণ মূল্য ফেরত দেয়া হবে। মালিশ করার তেলের দাম ভারতীয় হাজার ৬০০ রুপি; সংবাদপত্রেও একই বিজ্ঞাপন দেয়া হয়েছে। গোবিন্দ জ্যাকি শ্রফের মতো জনপ্রিয় অভিনেতা তেল নিয়ে মিথ্যা কথা বলবেন না, ধোঁকা দেবেন নাএটাই স্বাভাবিক প্রত্যাশা। অভিনব আগরওয়াল বিজ্ঞাপন দেখে পণ্যের ওপর আস্থাশীল হয়ে মধ্য প্রদেশের একটি কোম্পানিতে অর্থ পাঠিয়ে তার বাবা ব্রিজভূষণ আগরওয়ালের জন্য মালিশের তেল কিনলেন এবং কোম্পানির প্রেসক্রিপশন অনুযায়ী তার বাবা তেল ব্যবহার করলেন। কিন্তু তার যন্ত্রণার কোনো উপশম না হওয়ায় তিনি তাদের প্রতিশ্রুতি মোতাবেক ক্রয়মূল্য কোম্পানির কাছে ফেরত চাইলেন। কোম্পানি ফেরত দিতে গড়িমসি শুরু করল এবং অভিনব আগরওয়ালকে ঘোরাতে লাগল। এরপর তিনি মামলা করলেন।

কনজিউমার কোর্ট দীর্ঘ শুনানি যুক্তিতর্কের পর পণ্যের মডেল গোবিন্দ জ্যাকি শ্রফ, টেলিমার্ট শপিং নেটওয়ার্ক এবং ম্যাক্স কমিউনিকেশনকে ২০ হাজার রুপি জরিমানা করেছেন, অর্থ ভিকটিমকে প্রদান করা হবে এবং বার্ষিক শতকরা ভাগ সুদসহ মূল হাজার ৬০০ রুপি এবং ক্রেতার মামলার খরচ কোম্পানি প্রদান করবে।

এটি একটি গুরুত্বপূর্ণ রায়।

দক্ষ অভিনেতার বিজ্ঞাপন টেলিভিশনের পর্দায় দেখে বাংলাদেশের যারা মুগ্ধ হয়ে স্কাইশপ অন্যান্য স্থান থেকে কিনেছেন, তাদের মধ্যে আমার বোনও আছে। কিনেছে আমার মায়ের জন্য। যন্ত্রণা একেবারে নিশ্চিহ্ন করার জন্য জাদুকরীতেল একবার কিনে থেমে যায়নি, তিনবার মালিশ করার পর আমার মা বলেছেন, এর চেয়ে ঘানি টানা শর্ষের তেলের মালিশই ভালো।

স্যাটেলাইট চ্যানেলের কল্যাণে ধরনের পণ্যে কাজ হোক বা না হোক, গার্হস্থ্য পণ্যে পরিণত হয়েছে। প্রতারিত হওয়াটাও নিত্যকার সহনীয় বিষয়ে পরিণত হয়েছে।

বৈধ মিথ্যাচার!

এইচজি ওয়েলশ প্রায় শতবর্ষ আগে যা বলেছেন, এখনো তা সত্য, বরং আগের চেয়ে বেশি: ‘অ্যাডভার্টাইজিং ইজ লিগ্যালাইজ লাইয়িং’—বিজ্ঞাপন হচ্ছে বৈধ মিথ্যাচার।

নোবেল সাহিত্য পুরস্কার বিজয়ী সিঙ্কলেয়ার লিউইস বলেছেন: বিজ্ঞাপন অত্যন্ত মূল্যবান অর্থনৈতিক হাতিয়ার, পণ্য বিক্রয়ের এটিই সবচেয়ে সস্তা মাধ্যম, বিশেষ করে যেসব পণ্য অত্যন্ত বাজে।

ফিলিপ ডুসেনবেরি বেশ মজা করে বলেছেন, আমি বিশ্বাস করে এসেছি লেখালেখির মধ্যে দ্বিতীয় শ্রেষ্ঠ উপার্জনকারী হচ্ছে বিজ্ঞাপন লেখা, প্রথমটা অবশ্যই মুক্তিপণ আদায়ের চিঠি।

বিজ্ঞাপনের টার্গেট যারাই হোক, বিজ্ঞাপনের সবচেয়ে বড় গ্রাহক হচ্ছে সংবাদপত্র। উইল রোজার্স বলেছেন, পত্রিকার কাছে ৪০টি সম্পাদকীয়র চেয়ে একটি বিজ্ঞাপন অনেক বেশি লোভনীয়।

তবে এটা সত্য, বিপণননির্ভর বাজারের প্রবেশপথ হচ্ছে বিজ্ঞাপন। স্যামুয়েল জনসন বলেছেন, বড় এবং আরো বড় প্রতিশ্রুতিই হচ্ছে বিজ্ঞাপনের আত্মা।

বিজ্ঞাপনও তো ব্যয়বহুল একটি শিল্প।

বাজারচালক বিজ্ঞাপনপন্থীরা বলেন, খরচ বাঁচাতে বিজ্ঞাপন বন্ধ রাখা আর সময় বাঁচাতে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন