যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন

ফেসবুক থেকে হারিয়ে গেল হাজারো নির্বাচনী বিজ্ঞাপন!

বণিক বার্তা ডেস্ক

দীর্ঘ প্রচারণা শেষে আজ যুক্তরাজ্যে অনুষ্ঠিত হচ্ছে সাধারণ নির্বাচন। আজকের নির্বাচনে ভোটাররা বেছে নেবেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী। নতুন প্রধানমন্ত্রীর প্রধান কাজ হবে ব্রেক্সিট কার্যকর করা। কারণে যুক্তরাজ্যের এবারের নির্বাচন বিশ্ববাসীর মনোযোগের কেন্দ্রে রয়েছে। দেশটির রাজনৈতিক দলগুলোও ব্রেক্সিট ইস্যুকে সামনে রেখে অনলাইনে নির্বাচনের মাঠে প্রচারণা চালিয়েছে। তবে ভোটের একেবারে আগ মুহূর্তে অনলাইন প্রচারণায় বড় ধাক্কা খেয়েছে যুক্তরাজ্যের রাজনৈতিক দলগুলো। ফেসবুক থেকে হারিয়ে গেছে নির্বাচনী প্রচারণা-সংক্রান্ত হাজারো বিজ্ঞাপন। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, কারিগরি ত্রুটির কারণে সমস্যা দেখা দিয়েছে এবং অচিরেই তা কাটিয়ে ওঠাও সম্ভব হয়েছে। খবর স্কাই নিউজ রয়টার্স।

অনলাইন বিজ্ঞাপনের জন্য ফেসবুকের রয়েছে অ্যাড লাইব্রেরি। ২০১৮ সাল থেকে যুক্তরাজ্যে অ্যাড লাইব্রেরির কার্যক্রম চালু রেখেছে প্রতিষ্ঠানটি। এবারের নির্বাচনের প্রাক্কালে যুক্তরাজ্যের রাজনৈতিক দলগুলোর বিজ্ঞাপন ছিল লাইব্রেরিতে। ভোটাররা নির্বাচনের আগে টুল থেকে বিভিন্ন দলের রাজনৈতিক বিজ্ঞাপন দেখতে পারেন।

তবে দুদিন ফেসবুকের অ্যাড লাইব্রেরি থেকে যুক্তরাজ্যের নির্বাচনী বিজ্ঞাপনগুলো হারিয়ে যাওয়ার বিষয়টি প্রথম নজরে আসে। স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নির্বাচনী বিজ্ঞাপন ফেসবুকের অ্যাড লাইব্রেরি প্রদর্শন করছে না। এর পরপরই একই অভিযোগ করে দেশটির লিবারেল ডেমোক্রেটিক পার্টিও। তবে লেবার পার্টির পক্ষ থেকে এমন অভিযোগ করা হয়নি।

ব্রিটিশ রাজনৈতিক বিশ্লেষক ট্রিস্টান হথাম বলেন, ফেসবুকের অ্যাড লাইব্রেরির বিজ্ঞাপন রাজনৈতিক দলগুলোর জন্য গুরুত্বপূর্ণ প্রচারণা মাধ্যম। বিশেষত, নির্বাচনের আগ মুহূর্তে এসব বিজ্ঞাপন ভোটারদের মন জয়ে কার্যকর ভূমিকা রাখে। কারণে নির্বাচনের আগে হাজার হাজার প্রচারণামূলক অনলাইন বিজ্ঞাপন হারিয়ে যাওয়াটা দলগুলোর জন্য বড় একটি ধাক্কা। 

বিষয়টিকে কারিগরি ত্রুটি হিসেবে চিহ্নিত করেছে ফেসবুক। প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়েছে, কারিগরি ত্রুটির কারণে অ্যাড লাইব্রেরি থেকে প্রচারণামূলক বিজ্ঞাপনগুলো সাময়িক হারিয়ে গিয়েছিল। শুধু যুক্তরাজ্যেই নয়, যুক্তরাষ্ট্রেও কিছু বিজ্ঞাপন এতে আক্রান্ত হয়েছে। তবে আমরা ত্রুটি শনাক্ত করতে সক্ষম হয়েছি। এরই মধ্যে হারিয়ে যাওয়া বিজ্ঞাপনগুলো আবার

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন