অনাদায়ী সুদেই বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি?

প্রত্যাশিত ঋণ পাচ্ছেন না নতুন উদ্যোক্তারা

হাছান আদনান

পশুখাদ্য উৎপাদনে বিনিয়োগের জন্য একটি বেসরকারি ব্যাংকে কোটি টাকার ঋণ আবেদন করেছিলেন ইকবাল হোসেন। শাখা থেকে সুপারিশসহ ঋণের সে আবেদন এসেছিল প্রধান কার্যালয়ে। কিন্তু বছরব্যাপী ব্যাংকে ঘুরেও ঋণ অনুমোদন করাতে পারেননি তিনি। বগুড়ার উদ্যোক্তার বক্তব্য, কাগজপত্র ঠিক থাকলেও তারল্য সংকটে ঋণ দিতে পারেনি ব্যাংক।

রাষ্ট্রায়ত্ত একটি ব্যাংকে কোটি টাকার ঋণ আবেদন করেছিলেন তেজগাঁওয়ের কামাল উদ্দিন। নুর পোলট্রি নামের ওই প্রতিষ্ঠানটিকে ঋণ দেয়ার জন্য শাখা থেকে সুপারিশও করা হয়েছিল। কিন্তু বছরব্যাপী ব্যাংকারদের পেছনে ঘুরেও সে ঋণ অনুমোদন করাতে পারেননি তিনি। ব্যাংকারদের বক্তব্য হলো, কামাল উদ্দিনের জামানতের নথিপত্রে ঘাটতি আছে। যদিও কামাল উদ্দিনের দাবি, কাগজপত্র ঠিক থাকার পরও ঋণ পাননি তিনি।

বিভিন্ন ব্যাংকে খোঁজ নিয়ে জানা গেছে, উৎপাদন খাতে নতুন উদ্যোক্তার ঋণ অনুমোদন নেই বললেই চলে। যেসব আবেদন আসছে, শর্তের বেড়াজালে পড়ে সেগুলো বাতিল হয়ে যাচ্ছে। পুরনো উদ্যোক্তারাও মেয়াদি ঋণ পাচ্ছেন না ব্যাংক থেকে। এজন্য অফশোর ব্যাংকিং থেকে ঋণ নিচ্ছেন তারা।

এদিকে বিশেষ সুবিধা ঘোষণার পর ঋণখেলাপিরা নামমাত্র ডাউন পেমেন্ট দিয়ে পুনঃতফসিল সুবিধা নিচ্ছেন। পুনঃতফসিলের পর পাচ্ছেন গ্রেস পিরিয়ড। ঋণখেলাপিরা বেশি সুবিধা পাচ্ছেনএমন যুক্তিতে অনেক নিয়মিত গ্রাহকও ঋণের সুদ পরিশোধ বন্ধ রাখছেন। এতে ব্যাংকগুলোর ব্যালান্সশিটে প্রতিনিয়ত সুদ যুক্ত হচ্ছে। সুদের প্রবৃদ্ধিকেই ব্যাংকগুলো বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি হিসেবে দেখাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত এক বছরে প্রথম প্রজন্মের একটি বেসরকারি ব্যাংকের ঋণ বেড়েছে হাজার ১০০ কোটি টাকা। ব্যাংকটি ঋণের প্রবৃদ্ধি দেখাচ্ছে প্রায় শতাংশ। যদিও গত এক বছরে ব্যাংকটি বিশেষ অনুরোধের কিছু গ্রাহক ছাড়া নতুন কোনো ঋণই বিতরণ করেনি। বিতরণকৃত ঋণের সুদ আদায় না হওয়ায় তা ঋণের সঙ্গে যুক্ত হয়েছে।

গত এক বছরে উল্লেখ করার মতো নতুন কোনো উদ্যোক্তাকে ঋণ দেয়নি বেসরকারি খাতের ঢাকা ব্যাংক লিমিটেডও। সময়ে ব্যাংকটির শীর্ষ নির্বাহীর দায়িত্বে ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান। সম্প্রতি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের এমডি পদে যোগ দেয়া ব্যাংকার বলেন, গত এক বছরে আমরা নতুন কোনো উদ্যোক্তা থেকে ঋণ প্রস্তাবই পাইনি। সময় ঢাকা ব্যাংক থেকে যেসব নতুন ঋণ বিতরণ হয়েছে, তার বেশির ভাগই সরকারি অবকাঠামো নির্মাণ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন