‘ইসলামিক ওয়ালেট’ চালু

ঘরে বসেই সব লেনদেন করতে পারবেন আল-আরাফাহর গ্রাহকরা

নিজস্ব প্রতিবেদক

দৈনন্দিন লেনদেন, বিল পরিশোধ, অ্যাকাউন্ট পরিচালনা থেকে শুরু করে সব ধরনের আর্থিক লেনদেন ঘরে বসেই সম্পন্ন করতে পারবেন আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের গ্রাহকরা। মোবাইল ফোন ব্যবহার করে সেবা দিতে ব্যাংকটি চালু করেছে ইসলামিক ওয়ালেট শরিয়াহিভত্তিক লেনদেনের ক্ষেত্রে দেশে এটিই প্রথম ডিজিটাল সেবা। ডি-মানি বাংলাদেশ লিমিটেডের সহযোগিতায় সেবাটি চালু করেছে ব্যাংকটি।

গতকাল রাজধানীর লা মেরিডিয়ান হোটেলের গ্র্যান্ড বলরুমে ইসলামিক ওয়ালেট উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আব্দুস সামাদ লাবু এবং ব্যবস্থাপনা পরিচালক শীর্ষ নির্বাহী ফরমান আর চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ২৪টি মুসলিম দেশ থেকে আগত ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ডের (আইএফএসবি) কাউন্সিলররা উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, উপদেষ্টা এবং নির্বাহী পরিচালক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালক, উপব্যবস্থাপনা পরিচালক, নির্বাহী গ্রাহকরা।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্যাংকটির সিটিও সৈয়দ মাসুদুুল বারী এবং ডি-মানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরেফ আর বশির ইসলামিক ওয়ালেট-এর পরিচিতি তুলে ধরেন। তারা বলেন, সম্পূর্ণভাবে ইসলামিক শরিয়াহ্ নীতি অবলম্বন করে নতুন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে গ্রাহক তার মোবাইল ফোন ব্যবহার করে নগদ টাকা উত্তোলন, জমা, ট্রান্সফার ইত্যাদি লেনদেন করতে পারবেন। এছাড়া খুব সহজেই মোবাইল ফোন থেকে বিদ্যুৎ, গ্যাস পানিসহ গৃহস্থালির অন্যান্য বিল (ইউটিলিটি বিল) পরিশোধ করা যাবে। ইসলামিক ওয়ালেট সার্ভিসের মাধ্যমে এয়ার টিকিটসহ বিভিন্ন পরিবহনের টিকিট কেনা, টিউশন ফি পেমেন্ট, মার্চেন্ট পেমেন্ট, কিউআর স্ক্যান পেমেন্ট, মোবাইল অ্যাকাউন্ট রিচার্জ, ইন্স্যুরেন্স প্রিমিয়াম পেমেন্ট ইত্যাদি নানা সেবা উপভোগ করা যাবে। ব্যাংক অ্যাকাউন্ট ইন্টিগ্রেশন ফিচার সংযুক্ত থাকায় গ্রাহক ইসলামিক ওয়ালেটের মাধ্যমে তার নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে সরাসরি লেনদেনও করতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, বর্তমানে বাংলাদেশে ৩২ বিলিয়ন মার্কিন ডলারের বৈদেশিক মুদ্রা রিজার্ভ রয়েছে। বাংলাদেশ এখন বিশ্বের ৩৯তম বৃহত্তম অর্থনীতির দেশ। বর্তমানে দেশের কোটি ৭০ লাখ মানুষ মোবাইল ব্যাংকিং সেবা নিচ্ছে। সারা বিশ্বে ক্রমবর্ধমান হারে মোবাইল ব্যাংকিং সেবা বাড়ছে। আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের শরিয়াহভিত্তিক মোবাইল ব্যাংকিং সেবা ইসলামী ব্যাংকিং ব্যবস্থার উন্নতিতে একটি মাইলফলক।

ফজলে কবির

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন