অন্দরমহলের সজ্জায় নান্দনিক ডাইনিং টেবিল

ফিচার ডেস্ক

খাবার রান্নার পর পরিবেশন যদি ভালো না হয়, তাহলে পুরো বিষয়টি অসম্পূর্ণ থেকে যায়। এজন্য খাবার টেবিলও হতে হয় নান্দনিক। খাবার ঘরের সাজসজ্জা কেমন হবে, এটা নির্ভর করবে আপনার ঘরের আয়তন এবং অন্যান্য ঘরের সাজের ওপর। বাজারে আজকাল খাবারঘরে ব্যবহারের জন্য নানা ডিজাইনের টেবিল পাওয়া যাচ্ছে। যারা ফ্যাশনসচেতন, তারা সবসময় আধুনিক সময়োপযোগী আসবাব খোঁজেন

সবার আগে ঘরের পরিবেশের সঙ্গে কী ধরনের টেবিল মানানসই, তা ভেবে নিন। ঘর ছোট হলে হালকা খুব সাদাসিধে ডিজাইনের টেবিল রাখাই ভালো। টেবিলের আকার একটি গুরুত্বপূর্ণ বিষয়। ঘরের আয়তন পরিবারের সদস্য সংখ্যার বিষয়টি মাথায় রেখে নির্দিষ্ট আয়তনের টেবিল কিনতে পারেন।

ঘরে ব্যবহারের জন্য কাঠের তৈরি হালকা চেয়ার-টেবিল ব্যবহার করা যেতে পারে। কাঠের পাশাপাশি অ্যালুমিনিয়ামের তৈরি চেয়ার-টেবিলও ব্যবহার করতে পারেন। এগুলো স্টাইলিশ। এক্ষেত্রে চেয়ারগুলোও হতে হবে অ্যালুমিনিয়ামের। অ্যালুমিনিয়ামের তৈরি চেয়ার-টেবিলে পানি পড়লেও কোনো সমস্যা হয় না। টেবিলগুলোয় মরিচা ধরে না। এগুলো যেকোনো আবহাওয়ার সঙ্গেই চলনসই। বাছাইয়ের ক্ষেত্রে হালকা রঙ বেছে নিতে পারেন। এক্ষেত্রে কালো অথবা ছাঁই রঙ পছন্দ করতে পারেন।

অ্যালুমিনিয়ামের তৈরি গোলটেবিলও ব্যবহার করতে পারেন। অল্পসংখ্যক সদস্যের ব্যবহারের জন্য ছোট আকারের একটি টেবিল কিনে নিতেই পারেন। টেবিলের সঙ্গে চারটি চেয়ার রাখতে পারেন। চেয়ারগুলো কেনার সময় অবশ্যই আরামদায়ক কিনা, তা দেখে কিনুন। যাতে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে চেয়ারগুলো ঘোরানো যায়।


অ্যালুমিনিয়াম ছাড়াও কাঠ লোহার মিশ্রণে তৈরি চেয়ার-টেবিল ব্যবহার করা যেতে পারে। এগুলো সময়োপযোগী আধুনিক। এছাড়া আরামদায়কও বটে। চেয়ারে আপনি কুশন ব্যবহার করতে পারেন। তাহলে বসে আরাম অনুভব করতে পারবেন।

আরেক ধরনের টেবিল বাজারে পাওয়া যাচ্ছে। এগুলো অ্যালুমিনিয়ামের তৈরি জালের মতো ডিজাইন রয়েছে। অনেকটা এন্টিক ধাঁচের। চেয়ারে কুশন সেট করা আছে।

যদি আপনি আরেকটু বৈচিত্র্যময় চেয়ার-টেবিল ব্যবহার করতে চান। তাহলে লোহা, কাঠ বাঁশের সংমিশ্রণে তৈরি চেয়ার-টেবিল কিনতে পারেন। কাঠ বাঁশ দিয়ে তৈরি টেবিলের সঙ্গে বাঁশের তৈরি আরামদায়ক চেয়ার রাখতে পারেন। চেয়ারের পাশাপাশি কাঠ লোহার মিশ্রণে তৈরি বেঞ্চ রাখতে পারেন। এটা আপনার খাবার ঘরের পরিবেশে বৈচিত্র্য নিয়ে আসবে। এসব নান্দনিক চেয়ার-টেবিল রেখে আপনি আপনার অতিথিদের চমতে দিতে পারেন। তবে মনে রাখতে হবে, ফ্যাশনসচেতন চেয়ার-টেবিল শুধু কিনলেই হবে না। এগুলো প্রতিদিন পরিষ্কার রাখতে হবে। নিয়মিত যত্ন নিতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন