বৃহস্পতিবার| ফেব্রুয়ারি ২৭, ২০২০| ১৪ফাল্গুন১৪২৬

প্রথম পাতা

মানব উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে (এইচডিআই) এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রকাশ করা সূচকে চলতি বছর বাংলাদেশের অবস্থান তালিকায় ১৩৫তম। মাথাপিছু আয় শিক্ষাসহ বেশ কয়েকটি মানদণ্ডে উন্নতির প্রভাবে অগ্রগতি হয়েছে। আগের বছরের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৩৬তম।

বিভিন্ন দেশের স্বাস্থ্য, শিক্ষা, মাথাপিছু আয় সম্পদের উৎস, বৈষম্য, দারিদ্র্য, কর্মসংস্থান, বাণিজ্য আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য, নিরাপত্তা, লিঙ্গ সমতা জনমিতির তথ্য বিশ্লেষণ করে সূচকটি তৈরি করে ইউএনডিপি। মূলত যেসব দেশের শিক্ষা ব্যবস্থা উন্নত, মাথাপিছু আয় বেশি নাগরিকদের প্রত্যাশিত আয়ুষ্কাল বেশি সেসব দেশই তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। তালিকায় এবারো স্থান পেয়েছে ১৮৯টি দেশ।

প্রতিবেদন অনুযায়ী, শূন্য দশমিক ৬১৪ স্কোর নিয়ে তালিকায় ১৩৫তম স্থান পেয়েছে বাংলাদেশ। আগের বছর শূন্য দশমিক ৬০৮ এইচডিআই স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৬তম। দেশের নাগরিকদের প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২ দশমিক বছর, যা আগের বছর ছিল ৭২ দশমিক বছর। শিক্ষাকাল গড়ে ১১ দশমিক বছর, আগের বছর এটি ছিল ১১ দশমিক বছর। বছরের প্রতিবেদনে বাংলাদেশীদের বার্ষিক মাথাপিছু আয় (জিএনআই) হাজার ৫৭ ডলার উল্লেখ করা হয়েছে। গত বছর আয় ছিল হাজার ৬৭৭ ডলার।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের আগে আছে ভারত ভুটান। ভারতের এইচডিআই স্কোর শূন্য দশমিক ৬৪৭। আগের বছরের চেয়ে দুই ধাপ এগিয়ে এবারের তালিকায় দেশটির অবস্থান ১২৯তম। আর ভুটানের পরের অবস্থানে রয়েছে বাংলাদেশ। তালিকায় ভুটান রয়েছে ১৩৪তম স্থানে। নেপাল তালিকার ১৪৭তম পাকিস্তান রয়েছে ১৫২তম স্থানে।

তালিকায় ১৮৯টি দেশকে অতি উন্নত, উন্নত, মধ্যম নিম্ন মানব উন্নয়নের চারটি স্তরে ভাগ করা হয়েছে। মধ্যম মানব উন্নয়ন হয়েছে, বাংলাদেশ এমন দেশগুলোর স্তরে।

মানব উন্নয়ন সূচকে সবচেয়ে দুর্বল অবস্থানে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, শাদ, দক্ষিণ সুদান, বুরুন্ডি, মালি, ইরিত্রিয়া, বুরকিনা ফাসো, সিয়েরা লিওন, মোজাম্বিক কঙ্গো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন