বাংলাদেশ থেকে টেকনিক্যাল ইন্টার্ন নিচ্ছে জাপান: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বণিক বার্তা প্রতিনিধি নারায়ণগঞ্জ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ২০২০ সালের এপ্রিল থেকে বাংলাদেশ থেকে জাপান চিকিৎসক, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার দক্ষ লোকজন নেবে। লক্ষ্যে জাপান সরকারের সঙ্গে বাংলাদেশের একটি সহযোগিতা স্মারক চুক্তি সই হয়েছে। তিনি বলেন, জাপান সরকারের কারিকুলাম অনুযায়ী নিজেকে যোগ্য হিসেবে তৈরি করে দেশটিতে যেতে হবে। মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে নানা কৌশলে যাওয়া গেলেও জাপান কোরিয়ায় অবৈধভাবে যাওয়া যাবে না। কোনো দুষ্ট বা দালাল চক্রের ফাঁদে পা না দিয়ে জাপানি ভাষা শিখে দেশটিতে যেতে হবে।

গতকাল দুপুরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার সরকারি সফর আলী কলেজের ছাত্র সংসদের নির্বাচিত সদস্যদের অভিষেক নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসব কথা বলেন। কলেজের অধ্যক্ষ অধ্যাপক শাহিন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ হোসেন।

শাহরিয়ার আলম বলেন, জাপান সরকার বাংলাদেশের নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার সাতগ্রাম এলাকায় ইপিজেড (অর্থনৈতিক অঞ্চল) গড়ে তুলছে। ইপিজেডে আড়াইহাজারের মানুষ কাজ করে কর্মসংস্থানের সৃষ্টি করতে পারবে। এজন্য আড়াইহাজারবাসীকে জাপানি ভাষা শেখার আহ্বান জানান তিনি।

সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী সরকারি সফর আলী ভূইয়া কলেজের শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে তাদের যাতায়াতের জন্য একটি বাসের ব্যবস্থা করার আশ্বাস দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন