রবিবার| জানুয়ারি ২৬, ২০২০| ১৩মাঘ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

যুক্তরাজ্যের স্বাস্থ্য ডাটায় অ্যামাজনের প্রবেশাধিকার

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) আওতায় থাকা নাগরিকদের স্বাস্থ্যসংক্রান্ত তথ্যভাণ্ডারে প্রবেশাধিকার পেয়েছে টেক জায়ান্ট অ্যামাজন। বিষয়ে অ্যামাজনের সঙ্গে একটি চুক্তি সই করেছে যুক্তরাজ্য সরকার। চুক্তির আওতায়, এনএইচএসের তথ্যভাণ্ডারে বিনা মূল্যে প্রবেশাধিকার দেয়া হয়েছে প্রতিষ্ঠানটিকে। এসব তথ্য ব্যবহার করে রোগীদের স্বাস্থ্যসংক্রান্ত পরামর্শ দেবে অ্যামাজনের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা। খবর দ্য গার্ডিয়ান বিবিসি।

গত জুলাইয়ে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছিলেন, অ্যামাজন এনএইচএসের মধ্যকার চুক্তিটি যুক্তরাজ্যের নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষায় নতুন পথ দেখাবে। অ্যালেক্সা থেকে সাধারণ মানুষ সহজেই প্রয়োজনীয় স্বাস্থ্য পরামর্শ পাবে।

চুক্তির আওতায়, কোনো রোগ সম্পর্কে সামগ্রিক তথ্য পাবে অ্যামাজন। এর মধ্যে বিভিন্ন রোগের লক্ষণ, কারণ, সংজ্ঞা, যুক্তরাজ্যজুড়ে এর বিস্তারসহ নানাবিধ তথ্য থাকবে। তবে একক কোনো রোগীর তথ্য অ্যামাজনকে দেবে না এনএইচএস। একই সঙ্গে চুক্তিটি নিয়ে কোনো ধরনের প্রচারণা চালাতে পারবে না এনএইচএস। এজন্য প্রতিষ্ঠানটিকে অ্যামাজনের কাছে অনুমতি নিতে হবে।

অ্যামাজনের সঙ্গে যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগের চুক্তি নিয়ে আপত্তি তুলেছে লন্ডনভিত্তিক প্রাইভেসি ইন্টারন্যাশনাাল। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলছে, প্রাথমিকভাবে চুক্তিটি ভালো মনে হতে পারে। এতে সাধারণ মানুষ সহজে স্বাস্থ্যসংক্রান্ত পরামর্শ পাবে। তবে এসব তথ্যের ব্যবহার নিয়ে বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর আসল উদ্দেশ্য নিয়ে ভাবতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন