ইতিহাস বিকৃতির অভিযোগ

‘পানিপথ’ নিষিদ্ধের দাবি রাজস্থানের মন্ত্রীর

ফিচার ডেস্ক

রাজস্থানের পর্যটনমন্ত্রী ভিসবেন্দ্র সিং অভিযোগ করেছেন, অর্জুন কাপুর কৃতি শ্যাননের অভিনীত পানিপথ চলচ্চিত্রে ভরতপুরের রাজা মহারাজ সূর্যমলকে অশোভনভাবে চিত্রিত করা হয়েছে

আঠারো শতকে ভারতের মারাঠা সাম্রাজ্যের সঙ্গে আফগান দুররানি সাম্রাজ্যের মধ্যে সংঘটিত পানিপথের তৃতীয় যুদ্ধকে উপজীব্য করে বলিউডে নির্মিত হয়েছে পানিপথ চলচ্চিত্র। ছবিতে মারাঠা কমান্ডার সদাশিব রাও ভানুর চরিত্রে তরুণ প্রজন্মের অভিনেতা অর্জুন কাপুর তার স্ত্রী পার্বতী বাঈয়ের চরিত্রে কৃতি শ্যানন অভিনয় করেছেন। অন্যদিকে আফগান নেতা আহমদ শাহ আবদালির চরিত্রে অভিনয় করেছেন সঞ্জয় কাপুর। চলচ্চিত্র নির্মাতা আশুতোষ গোয়ারিকরের ঐতিহাসিক চলচ্চিত্রটি গত শুক্রবার মুক্তি পেয়েছে।

মুক্তির কয়েক দিনের মধ্যেই ছবিটি সমালোচনা প্রতিবাদের মুখে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্ষমতাসীন বিরোধী দলের পক্ষ থেকে ছবিটি নিষিদ্ধের দাবি উঠেছে। এরই ধারাবাহিকতায় সর্বশেষ গত রোববার রাজস্থানের পর্যটনমন্ত্রী ভিসবেন্দ্র সিং ভরতপুরে ছবিটির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পানিপথ নিষিদ্ধের দাবি জানান। মন্ত্রীর অভিযোগ, চলচ্চিত্রে ভরতপুরের রাজা মহারাজ সূর্যমলকে অশোভনভাবে চিত্রিত করা হয়েছে।দুর্ভাগ্যজনকভাবে কিংবদন্তি জাট শাসক মহারাজা সূর্যমলকে অশোভনভাবে চিত্রিত করা হয়েছে এবং ঐতিহাসিক ঘটনাগুলোকে বিকৃত করা হয়েছে।

টুইট বার্তায় ভিসবেন্দ্র সিং বলেছেন, ‘হরিয়ানা, রাজস্থান উত্তর ভারতের অন্যান্য অঞ্চলে জাট সম্প্রদায়ের কট্টর প্রতিবাদের আলোকে আমি বিশ্বাস করি আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি এড়াতে ছবিটি নিষিদ্ধ করা উচিত।

ভিসবেন্দ্র সিংয়ের পাশাপাশি বিরোধীদলীয় নেতা রাজস্থানের সাবেক মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে মহারাজা সূর্যমলের চিত্রায়ণের নিন্দা জানিয়েছেন। টুইটারে তিনি লিখেছেন, সশ্রদ্ধাশীল, অনুগত বৃহৎ হূদয়ের সম্রাট মহারাজা সূর্যমলের চরিত্রকে পানিপথ ছবির নির্মাতার ভুলভাবে উপস্থাপন নিন্দনীয়।

১৭৬১ সালে ভারত বর্ষের পানিপথ প্রান্তরে মারাঠা সাম্রাজ্যের সঙ্গে আফগান রাজা আহমেদ শাহ আবদালির মধ্যে সংগঠিত যুদ্ধে মারাঠারা পরাজিত হয়। এটা পানিপথের তৃতীয় যুদ্ধ নামে পরিচিত। চলচ্চিত্রটিতে ভরতপুরের রাজা মহারাজা সূর্যমলকে এক লোভী সম্রাট হিসেবে দেখানো হয়েছে, যিনি আগ্রার লাল দুর্গ জয় করতে চেয়েছিলেন এবং পানিপথ যুদ্ধে মারাঠা সেনাবাহিনীকে সাহায্য করতে অস্বীকার করেছিলেন।

টুইটারে নাগৌর সংসদ সদস্য বেনিওয়াল লিখেছেন, প্রতিবাদ, আইন-শৃঙ্খলা সমস্যা এড়াতে আমি সিবিএফসি প্রকাশ জাভাদেকার প্রসূন জোশিকে অনুরোধ করছি পানিপথ চলচ্চিত্রের বিষয়টি দেখার জন্য। কোনো চলচ্চিত্র বা শিল্প ইতিহাসকে ভুলভাবে উপস্থাপন করতে পারে না।

এর আগে গত শনিবার জাট নেতা নেম সিং ফৌজদার ভরতপুরের সূর্যমল স্কয়ারে কয়েকশ মানুষের উপস্থিতিতে ছবিটির নির্মাতা আশুতোষ গোয়ারিকরের কুশপুত্তলিকা পুড়িয়েছেন। সেখানে উপস্থিত সবাইকে ছবিটির পরিচালকের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়।

 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন