খাতুনগঞ্জ বাজার

দুই সপ্তাহে গমের দাম বেড়েছে মণে ২৫০ টাকা

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

ভোগ্যপণ্যের পাইকারি বাজারে হঠাৎ ঊর্ধ্বমুখী হয়েছে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য গমের দাম। ব্যবসায়ীদের দেয়া তথ্য অনুযায়ী, গত দুই সপ্তাহে পাইকারিতে প্রতি মণ (৩৭ দশমিক ৩২ কেজি) গমের দাম ২৫০ টাকা বেড়েছে। ব্যবসায়ীদের অভিযোগ, আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম স্থিতিশীল থাকলেও আমদানিকারকদের কারসাজিতে দেশীয় বাজারে পণ্যটির দাম বেড়েছে।

কানাডা রাশিয়া থেকে সবচেয়ে বেশি গম আমদানি হয় বাংলাদেশে। দেশে ভোগ্যপণ্যের সবচেয়ে বড় বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে বর্তমানে পাইকারিতে প্রতি মণ ভালো মানের গম (রেডি গম) বিক্রি হচ্ছে হাজার ১০০ টাকা থেকে হাজার ২০০ টাকা দামে। দুই সপ্তাহ আগে যা বিক্রি হয় ৯০০-৯৫০ টাকার মধ্যে। তবে ডিওতে (বিক্রির একটি নির্দিষ্ট সময় পর ডেলিভারি) কানাডার গম বিক্রি হচ্ছে ৯৫০-৯৮০ টাকা এবং রাশিয়ার গম বিক্রি হচ্ছে ৮৫০-৮৬০ টাকায়। দুই সপ্তাহ আগে বাজারে প্রতি মণ কানাডার গম ৮২০ টাকা এবং রাশিয়ার গম ৬৯০ টাকা দরে বিক্রি হতো। বাজারদর অনুযায়ী, দুই সপ্তাহের ব্যবধানে প্রতি মণ গমের দাম ২৫০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

খাতুনগঞ্জের একাধিক গম ব্যবসায়ীর অভিযোগ, আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির অজুহাতে দেশীয় বাজারে পণ্যটির দাম বাড়িয়ে দিয়েছে আমদানিকারকরা। অথচ চলতি বছরের শুরু থেকে আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম তেমন বাড়েনি। তাছাড়া বর্তমানে বাজারে যেসব গম বিক্রি হচ্ছে, তা তিন থেকে পাঁচ মাস আগে বুকিং দেয়া। ওই সময় অনেক কম দামে গম কিনেছেন আমদানিকারকরা। ফলে বর্তমানে আন্তর্জাতিক বাজারে দাম বাড়লেও দামে কেনা গম দেশে আসতে কমপক্ষে দু-তিন মাস সময় লাগবে।  

দাম বৃদ্ধির বিষয়ে খাতুনগঞ্জের পাইকারি গম ব্যবসায়ী মেসার্স ইসমাইল ট্রেডার্সের স্বত্বাধিকারী আব্দুর রাজ্জাক বণিক বার্তাকে বলেন, আন্তর্জাতিক বাজারে গমের দাম স্থিতিশীল রয়েছে। চাহিদার তুলনায় দেশে আমদানি সরবরাহও রয়েছে পর্যাপ্ত। কিন্তু শীতকালে গমের বাড়তি চাহিদার সুযোগে আমদানিকারকরা পণ্যটির দাম বাড়িয়ে দিয়েছেন। ফলে দুই সপ্তাহ ধরে পণ্যটির বাজার ঊর্ধ্বমুখী। শুধু আমদানিকারদের কারসাজিতে পণ্যটির বাজার অস্থির হয়েছে বলে মনে করেন ব্যবসায়ী।

দাম বৃদ্ধির বিষয়ে একই অভিযোগ করেছেন খাতুনগঞ্জের অন্য গম ব্যবসায়ী রিদওয়ান সিকদার। বণিক বার্তাকে তিনি বলেন, দীর্ঘদিন স্থির ছিল গমের বাজার। কিন্তু দুই সপ্তাহ ধরে পাইকারিতে হঠাৎ পণ্যটির বাজার অস্থির হয়ে উঠেছে। এর মধ্যে দফায় দফায় পণ্যটির দাম মণে ২৫০ টাকা পর্যন্ত বেড়েছে। বিশ্ববাজারে পণ্যটির দাম স্থির দেশীয় বাজারে যথেষ্ট মজুদ থাকার পরও আমদানিকারক বড় ব্যবসায়ীদের কারসাজিতে পণ্যটির দাম হঠাৎ অস্থির হয়েছে।

চট্টগ্রাম কাস্টমসের তথ্যমতে, দেশের ভোগ্যপণ্য আমদানিকারক প্রতিষ্ঠানের মধ্যে আবুল খায়ের, মেঘনা গ্রুপ, সিটি গ্রুপ, আমান গ্রুপ, বিএসএম গ্রুপ, এস আলম, দেশবন্ধু, টিকে গ্রুপসহ অর্ধশতাধিক প্রতিষ্ঠান গম আমদানি করে। এর মধ্যে বর্তমানে মেঘনা সিটি গ্রুপের আমদানিকৃত গম বাজারে বেশি বেচাকেনা হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

চট্টগ্রাম বন্দর আমদানিকারকদের তথ্যমতে, বাংলাদেশে আমদানীকৃত ভোগ্যপণ্যের

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন