শ্রীলঙ্কাকে হারিয়ে এসএ গেমসের স্বর্ণ সৌম্যদের হাতে

বণিক বার্তা অনলাইন

সাউথ এশিয়ান গেমসের (এসএ) ক্রিকেটে বাংলাদেশ নারী ক্রিকেট দলের পর স্বর্ণ জিতলো পুরুষ দলও। আর এই ইভেন্টে স্বর্ণ জয়ের মধ্য দিয়ে এসএ গেমসে নিজেদের আগের রেকর্ড ছাড়ালো বাংলাদেশ। এর আগে ২০১০ সালে ১৮টি স্বর্ণ জয় করেছিল বাংলাদেশ। 

আজ সোমবার ক্রিকেটের ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে এবারের আসরের ১৯তম স্বর্ণটি ছিনিয়ে নেয় সৌম্য-শান্তরা।

এই আসরেই শ্রীলঙ্কার কাছে নাস্তানাবুদ টাইগাররা ফাইনালে ফিরেছে স্বরূপে। ১২ বল আর ৭ উইকেট হাতে রেখেই স্বর্ণ ছিনিয়ে এনেছে তারা।

নেপালের কির্তিপুর ত্রিভুবন ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল ক্রিকেট গ্রাউন্ডে স্বর্ণ জয়ের লড়াইয়ে টস জিতে লঙ্কানদের প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ ওভারে ১২২ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। 

ব্যাটিংয়ে এসে লঙ্কান দুই ওপেনার শুরুটা করেছিলেন চমৎকার। ২৮ বলে ৩৬ রানের জুটি গড়ে বাংলাদেশ শিবিরে একরকম ভয়ই ধরিয়ে দেন তারা। তবে পঞ্চম ওভারে সুমন খানের বলে ওপেনার নিশান মধুশাঙ্কা ফার্নান্দো ১৬ রানে আউট হয়ে যান আফিফ হোসেন ধ্রুবর হাতে ক্যাচ দিয়ে। পাথুম নিসাঙ্কা আউট হন ২৪ বলে ২২ রান করে। আর দলের হয়ে সর্বোচ্চ ২৫ রান করেন মিডল অর্ডার ব্যাটসম্যান শাম্মু আসান। ১২ রান আসে অধিনায়ক চারিথ আসালঙ্কার ব্যাট থেকে।

বাংলাদেশের হয়ে ৪ ওভারে ২০ রান খরচায় ৩টি উইকেট নেন হাসান মাহমুদ। তানভির ইসলাম নেন ২ উইকেট। আর ৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ১ উইকেট নেন পেসার সুমন খান। 

জবাব দিতে নেমে বেশ দেখেশুনে এগোতে থাকেন দুই ওপেনার সৌম্য সরকার আর সাইফ হাসান। ৪৭ বলে তারা গড়েন ৪৪ রানের জুটি। ২৮ বলে ৪ বাউন্ডারিতে ২৭ রান করে সৌম্য হন মেন্ডিসের শিকার।

এরপর রানআউটের কবলে পড়েন ঝড়ো ব্যাটিং করতে থাকা সাইফ হাসান। ৩০ বলে ৩ বাউন্ডারি আর ২ ছক্কায় ৩৩ রান করেন ডানহাতি এই ওপেনার। ঝড় তুলছিলেন ইয়াসির শাহও। দলীয় শতক পূর্ণ হওয়ার পর ১৬ বলে ১৯ রান করে আউট হন তিনি। তবে দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে একেবারে জয়ের বন্দর পর্যন্ত নিয়ে গেছে অধিনায়ক শান্ত। ২৮ বলে ২ বাউন্ডারি আর ১ ছক্কায় ৩৫ রানে অপরাজিত থাকেন তিনি। শেষ পর্যন্ত ৫ রান করে তাকে সঙ্গ দেন আফিফ হোসেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন