এসএ গেমস

আর্চারিতে দশে ১০ বাংলাদেশের

বণিক বার্তা অনলাইন

নেপালের পোখারায় সাউথ এশিয়ান গেমসের নবম দিনটা বাংলাদেশের। গত আসরে আর্চারিতে চার রৌপ্য জেতা বাংলাদেশ এবার ভারতের অনুপস্থিতির সুযোগ পুরোদমে কাজে লাগিয়ে এই বিভাগের ১০টি ইভেন্টেই শ্রেষ্ঠত্বের প্রমাণ রেখেছে।

গতকাল রোববার পর্যন্ত ৬টি ইভেন্টের খেলা শেষ হওয়ার পর আজ বাকী ছিল চারটি ইভেন্টে। সব ক’টিতেই সোনা জিতল বাংলাদেশ। আর্চারির এই ১০টিসহ এবারের আসরে বাংলাদেশের স্বর্ণের সংখ্যা দাঁড়ালো মোট ১৮টিতে। বিদেশের মাটিতে প্রতিযোগিতার ইতিহাসে এটাই দেশের সেরা সাফল্য। আগেরটি ছিল ১৯৯৫ সালে মাদ্রাজে পাওয়া ৭টি সোনা। আর দেশের মাটিতে ২০১০ সালে সর্বোচ্চ ১৮ স্বর্ণ জয়ের মাইলফলকটা ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকছেই।

সর্বশেষ ছেলেদের রিকার্ভ এককের ফাইনালে ভুটানের প্রতিপক্ষকে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন রোমান সানা। তার আগে আরচারির ৯ম ইভেন্ট ছিল মেয়েদের রিকার্ভ একক। এই ইভেন্টের ফাইনালে ভুটানের প্রতিপক্ষকে হারিয়ে স্বর্ণপদক জেতেন নারী আরচার ইতি খাতুন।

এবার আরচারিকে সবচেয়ে সম্ভাব্য ডিসিপ্লিন ধরেই এসএ গেমসে স্বর্ণ জয়ে আগের আসরকে টপকানোর প্রত্যাশার কথা শুনিয়েছিলেন বিওএ কর্মকর্তারা। শেষ পর্যন্ত আরচাররা তাদের সেই প্রত্যশা শতভাগ পূর্ণ করে দিলেন। ১০টি ইভেন্টের সবগুলোতেই স্বর্ণ উপহার দিলেন বাংলাদেশকে।

গত গুয়াহাটি ও শিলং এসএ গেমসে সব স্বর্ণ জিতে নেয়া ভারত আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ থাকার কারণে এবারের গেমসের আরচারিতে অংশ নিতে পারেনি। যে কারণে এবার গেমসের শুরু থেকেই এই ডিসিপ্লিনকে টার্গেট করে নিয়েছিল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন এবং আরচারি ফেডারেশন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন