পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনা শ্রমিকের মৃত্যু

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

পটুয়াখালীর কলাপাড়ায় হাজার ৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রে নির্মাণাধীন দ্বিতীয় কোল ইয়ার্ড থেকে পড়ে এক চীনা শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত শ্রমিকের নাম কিন গুইলিন। গতকাল সকাল ১০টার দিকে বিদ্যুৎকেন্দ্রের অভ্যন্তরে কয়লা ডিপো এলাকায় দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী শ্রমিকরা জানান, কিন গুইলিন প্রতিদিনের মতো গতকাল সকালে নির্মাণাধীন দ্বিতীয় কোল ইয়ার্ডের উপরে কাজ করছিলেন। সময় হঠাৎ তার পা পিছলে সেফটি বেল্ট ছিঁড়ে নিচে পড়ে যান। পরে সহকর্মীরা তাকে উদ্ধার করে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের সহকারী ব্যবস্থাপক শাহ মনি জিকো বলেন, কিন গুইলিন কোল ইয়ার্ডের উপরে উঠে কাজ করছিলেন। নিরাপত্তা বেল্ট লাগানোর সময় কোল ইয়ার্ডের প্রায় ৮০ ফুট ওপর থেকে পড়ে তিনি গুরুতর আহত হন। অন্য শ্রমিকরা দ্রুত তাকে উদ্ধার করে পটুয়াখালী জেনারেল হাসপাতালে নেন। অবস্থা গুরুতর হওয়ায় পটুয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি না করে তাকে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। সেখানে নেয়ার পথে দুপুর সাড়ে ১২টায় কিন গুইলিন মারা যান।

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের কর্মকর্তা আরো বলেন, কিন গুইলিন শুরু থেকেই তাপবিদ্যুৎকেন্দ্রের উন্নয়নকাজে নিয়োজিত চীনা প্রতিষ্ঠান নর্থইস্ট ইলেকট্রিক পাওয়ার কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের (এনইপিসি) অধীন শ্রমিক হিসেবে কাজ করছিলেন।

কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম চীনা শ্রমিকের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, জানতে পেরেছি বরিশাল নেয়ার পথে এক চাইনিজ শ্রমিকের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রে কাজ করতে গিয়ে দুর্ঘটনায় পর্যন্ত চীনা বাঙালিসহ মোট পাঁচজন নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। বারবার শ্রমিক নিহতের ঘটনায় বাঙালি শ্রমিকদের মধ্যে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে বলে জানিয়েছেন শ্রমিকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন