রবিবার | সেপ্টেম্বর ২৭, ২০২০ | ১২ আশ্বিন ১৪২৭

খবর

বেসিক ব্যাংক কেলেঙ্কারি

তাপসের বক্তব্য নিয়ে প্রশ্ন তুললেন দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বেসিক ব্যাংক দুর্নীতি মামলায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুকে আসামি না করা নিয়ে সংসদ সদস্য ফজলে নূর তাপসের দেয়া বক্তব্যের সমালোচনা করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তাপসের উদ্দেশে পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়ে তিনি বলেছেন, আপনি বাচ্চুর নাম কেমনে বলছেন, আপনি কে? আপনি কি ইনভেস্টিগেশন করছেন?

গতকাল রাজধানীর সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশনের (র্যাক) আয়োজনে মিট দ্য প্রেস অনুষ্ঠানে কথা বলেন দুদক চেয়ারম্যান।

বাচ্চুকে নিয়ে গত ১৪ অক্টোবর সুপ্রিম কোর্ট সাংবাদিকদের এক প্রশ্নে ফজলে নূর তাপস বলেন, দুদক চেয়ারম্যান যদি বলে থাকেন বা বলতে চান বা মনে করেন, তিনি কোনো প্রভাবের কারণে ব্যবস্থা নেননি, তাহলে তিনি শপথ ভঙ্গ করেছেন। সে কারণে তার অবশ্যই পদ থেকে সরে যাওয়া উচিত। আর যদি উনি মনে করেন যে তিনি কোনো প্রভাব দ্বারা বা কারও কথায় প্রভাবিত হবেন না, তাহলে অবশ্যই জাতি মনে করে, আমরা মনে করি শেখ আবদুল হাই বাচ্চুর বিরুদ্ধে মামলা করা হোক, তাকে গ্রেপ্তার করা হোক, জিজ্ঞাসাবাদ করা হোক। পরে তিনি প্রসঙ্গে সংসদীয় কমিটির বৈঠকেও একই কথা বলেন।

প্রায় দুই মাস আগে তাপসের  দেয়া ওই বক্তব্যের বিষয়ে গতকাল দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদকে প্রশ্ন করেন সাংবাদিকরা। সময় দুদক চেয়ারম্যান বলেন, আপনি কে, যে প্রশ্ন করছেন বাচ্চুর নাম আসছে, কি বাচ্চুর নাম আসেনি। এটা তো আন্ডার ইনভেস্টিগেশন। বাচ্চুর নাম আসবে না আপনি জানেন কেমনে। হু আর ইউ? ম্যান্ডেট তো আমাদের ইনভেস্টিগেশন করার। ম্যান্ডেট তো আপনার না। আপনি রিক্রিয়েট করলে তো হবে না বাচ্চুর নাম দেন বা দিয়েন না। সে যেই হোক না কেন, কারো কথা আমরা কেয়ার করি না।

তিনি আরো বলেন, কে কী বলছে দ্যাট ইজ নট আওয়ার কনসার্ন। এটা একটা পাবলিক ইনস্টিটিউশন। আপনি আমার পদত্যাগ চাইতে পারেন। অনেক কিছুই চাইতে পারেন, দ্যাট ইজ নট প্রবলেম। ইনভেস্টিগেশন শেষ হলে যখন চার্জশিট যাবে তখন আপনি বলতে পারেন...এটাকে নারাজি দেয়া যায়, আরো প্রসেস আছে। আমরা যদি ভুল করি সরকার, ব্যাংক তখন নারাজি দিতে পারবে। কিন্তু আমার মনে হয় না এক্ষেত্রে আমরা কোনো ভুল করব। এটা জনগণ বিশেষভাবে জানে, তাই আমরা বিশেষভাবে কেয়ারফুল। যখন আমরা রিপোর্ট দেব, এত সহজে এটা নিয়ে আপনাদের প্রশ্ন করার সুযোগ দেব না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন