শেষ হলো ইউটিসি-বুয়েট ২০১৯ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

ইউএন-হ্যাবিট্যাটের আওতাধীন ওয়ার্ল্ড আরবান ক্যাম্পেইনের (ডব্লিউইউসি) সহযোগী সদস্য হিসেবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) টানা তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হলো ওয়ার্ল্ড আরবান ক্যাম্পেইন। গত শুক্রবার বুয়েট ক্যাম্পাসে শুরু হয় ইউটিসি-বুয়েট ২০১৯ শীর্ষক তিনদিনের আয়োজন। নগরবিষয়ক গবেষক, পেশাজীবী, নীতিনির্ধারক সংশ্লিষ্ট অংশীদারদের গঠনমূলক আলোচনা মতবিনিময়ের একটি উন্মুক্ত মঞ্চ হিসেবে কাজ করে ইউটিসি (দ্য আরবান থিংকারস ক্যাম্পাস)

চলতি বছর ইউটিসি-বুয়েট ২০১৯-এর প্রতিপাদ্য ছিল অ্যাপ্রোচ টু ইন্টার-স্কেলার রেজিলিয়েন্স-সেটেলমেন্ট লিংকেজ তিনটি বিষয়বস্তুর আলোকে এবারের আলোচনা অনুষ্ঠিত হয়হাউজিং অ্যান্ড সেটেলমেন্ট, আরবান ডিজাইন অ্যান্ড ল্যান্ডস্কেপ এনভায়রনমেন্ট অ্যান্ড এনার্জি। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। ইউটিসি-বুয়েট ২০১৯-এর সারাংশ উপস্থাপন করেন সম্মেলনের আহ্বায়ক বুয়েটের স্থাপত্য বিভাগের প্রধান অধ্যাপক . নাসরীন হোসেন।

 

অনুষ্ঠানের অংশ হিসেবে স্থাপত্য বিভাগ প্রাঙ্গণে - ডিসেম্বর তিন দিনব্যাপী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে আরবান ল্যাবের আওতায় বিভিন্ন সংস্থা প্রতিষ্ঠানের বিভিন্ন উন্নয়নমূলক পরিকল্পনা মডেল, ডকুমেন্টরি এবং একাডেমিক গবেষণামূলক প্রকল্প প্রদর্শন করা হয়। অনুষ্ঠান আয়োজনে বুয়েটের স্থাপত্য বিভাগের সঙ্গে সহযোগী হিসেবে যুক্ত ছিল সরকারি-বেসরকারি আন্তর্জাতিক ২০টি প্রতিষ্ঠান।

ইউটিসির ফলাফল সারাংশ হিসেবে আগামী বছরের ফেব্রুয়ারিতে আবুধাবিতে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড আরবান ফোরাম ১০- উপস্থাপন করা হবে। সারাংশে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ের অগ্রাধিকার অংশীদারদের ভূমিকা নির্ধারণের মাধ্যমে টেকসই নগর উন্নয়ন নিশ্চিতকরণের একটি রোডম্যাপ প্রস্তাব করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন