নারায়ণগঞ্জের টানবাজারে বন্ড সুবিধায় আনা ১০ টন সুতা জব্দ

বণিক বার্তা প্রতিনিধি নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের টানবাজারে একটি গুদামে অভিযান চালিয়ে ১০ টন সুতা জব্দ করেছেন কাস্টমস বন্ড কমিশনারেট ঢাকা কার্যালয়ের কর্মকর্তারা। বন্ড সুবিধায় এনে খোলাবাজারে বিক্রির অভিযোগে গতকাল দুপুরে টানবাজারের বিসমি ইয়ার্ন ট্রেডিংয়ের স্বত্বাধিকারী হাজী বিল্লাল হোসেনের গুদামে অভিযান চালিয়ে এসব সুতা জব্দ করা হয়। অভিযানে কাস্টমস বন্ড কমিশনারেট ঢাকা কার্যালয়ের উপপরিচালক রেজভি আহমেদ, সহকারী কমিশনার আল আমিন, শরীফ মোহাম্মদ ফয়সাল, আক্তার হোসেন প্রমুখ অংশ নেন। জব্দকৃত সুতার বাজারমূল্য আনুমানিক কোটি টাকা।

কাস্টমস বন্ড কমিশনারেট কার্যালয়ের সহকারী কমিশনার আল আমিন বলেন, আমাদের কাছে দীর্ঘদিন ধরে অভিযোগ আসছিল, কিছু অসাধু ব্যবসায়ী শুল্কমুক্ত সুবিধায় কাঁচামাল হিসেবে সুতা আমদানি করে তা খোলাবাজারে বিক্রি করে দেশীয় শিল্পকে ক্ষতিগ্রস্ত করছে। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে কাস্টমস বন্ড কমিশনারেট ঢাকা কার্যালয়ের কর্মকর্তারা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নারায়ণগঞ্জের টানবাজারে বিসমি ইয়ার্ন ট্রেডিংয়ের মালিক হাজী বিল্লাল হোসেনের মালিকানাধীন গুদামে অভিযান চালিয়ে বন্ডের সুবিধায় আনা প্রায় ১০ টন সুতা জব্দ করে।

রেজভি আহমেদ জানান, গাজীপুরের টঙ্গী উপজেলার ভাদাম এলাকায় অবস্থিত সুপ্রভো কম্পোজিট নিট কারখানায় সুতা বা কাপড় তৈরির জন্য শুল্ক মুক্ত সুবিধায় (বন্ড) এসব সুতা আনা হয়েছে। এসব সুতা দিয়ে কাপড় তৈরি করে বিদেশ রফতানি করার কথা। কিন্তু সুপ্রভো কম্পোজিট নিট কারখানা বন্ড চুক্তি ভঙ্গ করে অবৈধভাবে নারায়ণগঞ্জের বিসমি ইয়ার্ন ট্রেডিংয়ের কাছে এসব সুতা বিক্রি করে দিয়েছে, যা অবৈধ চোরাচালানের শামিল।

তিনি বলেন, এসব সুতা জব্দ করে ঢাকায় নিয়ে যাওয়া হবে। পরবর্তী সময়ে তদন্ত করে আরো কী পরিমাণ সুতা তারা খোলাবাজারে বিক্রি করেছে, তা যাচাই-বাছাই করে ফৌজদারি আইনে মামলা করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন