এবার ‘মাটির প্রজার দেশে’র প্রিমিয়ার হবে শ্রীলংকার জাতীয় টেলিভিশনে

ফিচার প্রতিবেদক

আলোচিত চলচ্চিত্র মাটির প্রজার দেশে এবার শ্রীলংকার জাতীয় টেলিভিশনে প্রিমিয়ার হতে যাচ্ছে। ১৫ ডিসেম্বর স্থানীয় সময় রাত ১০টায় এটি প্রদর্শিত হবে। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো অন্য কোনো দেশের চলচ্চিত্র শ্রীলংকার জাতীয় টেলিভিশনে প্রিমিয়ার হচ্ছে। টকিজকে গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন ছবিটির প্রযোজক আরিফুর রহমান।

মাটির প্রজার দেশের প্রযোজনা প্রতিষ্ঠান গুপী বাঘা প্রডাকশনস জানিয়েছে, বাংলাদেশের মানুষের স্বাধীনতার সংগ্রাম এবং বাংলা ভাষার প্রতি শ্রীলংকার পক্ষ থেকে এটি একটি রাষ্ট্রীয় বন্ধুত্বপূর্ণ সম্মান প্রদর্শন।

শ্রীলংকার জাতীয় টেলিভিশনে প্রিমিয়ার হওয়া নিয়ে আরিফুর রহমান বলেন, ‘এটা বাংলাদেশের চলচ্চিত্রের জন্য অসম্ভব গৌরবের এবং নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে আমাদের জন্য অত্যন্ত আনন্দের। শ্রীলংকার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রাইম টাইমে প্রচারিত হওয়ার কারণে ৩০ লাখেরও বেশি দর্শক বাংলা ভাষার ছবি দেখার সুযোগ পাবেন। এটা বাংলাদেশের স্বাধীনতা ভাষার প্রতি শ্রীলংকার পক্ষ থেকে একটি উপহার।

এর আগে বাংলাদেশে শ্রীলংকার হাইকমিশন আয়োজিত একটি চলচ্চিত্র উৎসবে মাটির প্রজার দেশে দেখানো হয়। সেখানেই শ্রীলংকার সরকারি কর্তাব্যক্তিরা ছবিটি দেখেন। বর্তমানে শ্রীলংকার সামাজিক রাজনৈতিক পরিস্থিতি উপলব্ধির জন্য এটিকে গুরুত্বপূর্ণ ছবি হিসেবে তখন অভিমত ব্যক্ত করেছিলেন তারা। মূলত এর পরই তারা শ্রীলংকায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ ছবির প্রযোজক আরিফুর রহমানের সঙ্গে যোগাযোগ করেন। পরে উভয় দেশের রাষ্ট্রীয় নিয়ম মেনে ছবিটি শ্রীলংকার জাতীয় টেলিভিশনে দেখানোর ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়।

বিজন ইমতিয়াজ পরিচালিত মাটির প্রজার দেশে ছবিটি গত বছরের ২৩ মার্চ বাংলাদেশে মুক্তি পায়। চলচ্চিত্রটি যুক্তরাষ্ট্রের সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, শিকাগোর দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব, ইতালির কারাওয়ান চলচ্চিত্র উৎসবসহ বিশ্বের গুরুত্বপূর্ণ কিছু উৎসবে অংশ নেয় এবং পুরস্কার অর্জন করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন