উন্নত বিশ্বের অংশ হতে কৃষিকে শতভাগ যান্ত্রিকীকরণ করতে হবে —কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কৃষিমন্ত্রী . মো. আবদুর রাজ্জাক বলেছেন, আমরা উন্নত বিশ্বের মর্যাদা লাভের যে স্বপ্ন বাস্তবায়নের পথে হাঁটছি, তা সফল করতে কৃষিকে বাণিজ্যিক আধুনিক করে তোলার পাশাপাশি শতভাগ যান্ত্রিকীকরণ করতে হবে। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটরিয়ামে গতকাল কৃষি তত্ত্ব সমিতির ৩৫তম বার্ষিক সম্মেলনে কথা বলেন কৃষিমন্ত্রী।

মন্ত্রী বলেন, জনবহুল বাংলাদেশ মাত্র দশমিক ৭৫ মিলিয়ন হেক্টর জমিতে আবাদ করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে এখন খাদ্য উদ্বৃত্তের দেশের মর্যাদা অর্জন করেছে। এসব সম্ভব হয়েছে কৃষিবিদদের যথাযথ দায়িত্ব পালন এবং আমাদের কৃষক ভাইদের জন্য। নগরায়ণ, শিল্পায়নের ফলে বছরে প্রায় ৬৫ হাজার হেক্টর কৃষি জমি হ্রাস পাচ্ছে, তাই আমাদের অল্প জমিতে অধিক ফসল ফলাতে হবে এবং মাটির স্বাস্থ্যের প্রতি অধিক গুরুত্ব দিতে হবে।

মন্ত্রী আরো বলেন, স্বাধীনতার পর ১৯৭১-৭২ সালে আমাদের খাদ্য উৎপাদন ছিল ১১ মিলিয়ন টন, যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ২০১৭-১৮ সালে দাঁড়িয়েছে ৩৬২ দশমিক ৭৯ মিলিয়ন টনে। আমাদের কৃষিতে নানাবিধ সমস্যা রয়েছে। কৃষি শ্রমিক, জমির উর্বরতা পানির প্রাপ্যতা হ্রাস পাচ্ছে। এর পরও আমাদের কৃষি উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। কৃষির উৎপাদনশীলতাকে টেকসই করতে হলে কৃষির প্রক্রিয়াজাত, বাণিজ্যিকীকরণ রফতানিতে যেতে হবে। আমাদের সুন্দর ভবিষ্যৎ নির্ভর করছে কৃষির ওপর। শুধু ধানের ওপর নির্ভর করলে হবে না, পাশাপাশি লাভজনক ফসল আবাদ করতে হবে। এছাড়া আমদানিনির্ভর ফসলের উৎপাদন বৃদ্ধি করে আমদানি কমিয়ে আনতে হবে। দেশে তেলবীজ ডালের উৎপাদন বৃদ্ধি করতে হবে। কৃষির বৈচিত্রায়ন নিরাপদ পুষ্টিকর খাদ্যের প্রতি অধিক গুরুত্ব দিতে হবে।

বাংলাদেশ অ্যাগ্রোনমি সোসাইটির সভাপতি . মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য (সিনিয়র সচিব) . শামসুল আলম কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক . ওয়ায়েস কবীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব . মো. ওমর আলী এবং ধন্যবাদ জ্ঞাপন করেন প্রফেসর . পরিমল কান্তি বিশ্বাস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন