নিরাপত্তা ত্রুটি

বোয়িংকে ৩৯ লাখ ডলার জরিমানা মার্কিন কর্তৃপক্ষের

বণিক বার্তা ডেস্ক

১৩৩টি উড়োজাহাজে ত্রুটিপূর্ণ সফটওয়্যার স্থাপন এবং তাদের সরবরাহকারীদের যথাযথ তদারকি না করার অভিযোগে বোয়িং কোম্পানিকে ৩৯ লাখ ডলার জরিমানা করছে যুক্তরাষ্ট্র উড়োজাহাজ নীতিনির্ধারক সংস্থা। খবর ব্লুমবার্গ।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বলছে, বোয়িং ৭৩৭ মডেলের ১৩৩টি উড়োজাহাজের পাখায় ওই সফটওয়্যার স্থাপন করা হয়েছিল। স্ল্যাট হিসেবে পরিচিত ডিভাইসগুলো সামনে পেছনে টানতে ওই সফটওয়্যার স্থাপন করা হয়েছিল। নতুন ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ তদন্ত করে দেখার প্রত্যয় ব্যক্ত করে বোয়িংকে তিরস্কার করেছে এফএএ। 

কীভাবে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজে সফটওয়্যার সংযুক্ত করা হয়েছে, ওই বিতর্কে ফৌজদারি সাজা দেয়া হয়েছে। কয়েক মাসের মধ্যে দুটি মারাত্মক দুর্ঘটনায় ৩৪৬ জনের প্রাণহানিতে গত ১৩ মার্চ থেকে বৈশ্বিকভাবে গ্রাউন্ডেড রয়েছে ৭৩৭ ম্যাক্স। শুক্রবারের প্রস্তাবিত জরিমানা ওই দুর্ঘটনা দুটির সঙ্গে সম্পৃক্ত নয় বলে জানা গেছে। তবে শুক্রবার বোয়িংয়ের বিরুদ্ধে এফএএর অভিযোগ, তারা জেনেবুঝেই এফএএর সার্টিফিকেটের জন্য আবেদন করেছে বোয়িং

এফএএ বলছে, সাপ্লায়ারদের সরবরাহকৃত তথাকথিত স্ল্যাট ট্র্যাকসের সঙ্গে ক্যাডমিয়াম-টাইটেনিয়াম প্লেটিং করার সময় তা ভঙ্গুর হয়ে পড়েছিল।

এফএএর রায়ের বিরুদ্ধে আপিল করতে বোয়িংয়ের হাতে ৩০ দিন সময় রয়েছে। এর মধ্যে হয় জরিমানা দিতে হবে-না হয় এফএএর সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে হবে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ উড়োজাহাজ নির্মাতা কোম্পানিটি এক -মেইল বার্তায় জানায়, তারা এফএএর সিদ্ধান্ত সম্পর্কে অবহিত হয়েছেন এবং তাদের গ্রাহকদের সঙ্গে বিষয়টির সুরাহায় কাজ করে যাচ্ছেন। বর্তমানে চালু রয়েছে, রকম কোনো উড়োজাহাজের মধ্যেই ওই ত্রুটিপূর্ণ সফটওয়্যার নেই।

বোয়িং বলছে, নিরাপত্তা এবং মান হচ্ছে, বোয়িংয়ের শীর্ষ অগ্রাধিকার এবং সাম্প্রতিক মাসগুলোয় এক্ষেত্রে বেশকিছু উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে।

২০১৫ সালে এফএএর সঙ্গে অভ্যন্তরীণ কমপ্লায়ান্স পদ্ধতির উন্নতিতে দায়ের করা বিভিন্ন মামলা নিষ্পত্তিতে কোটি ২০ লাখ ডলার জরিমানা প্রদান করেছিল বোয়িং। এফএএ এক সংবাদ বিবৃতিতে জানায়, তখন বোয়িংয়ের বিরুদ্ধে এফএএর একটি অভিযোগ ছিল, জ্বালানি ট্যাংকে নিরাপত্তা ডিভাইস স্থাপনে গড়িমসি করেছে উড়োজাহাজ নির্মাতা কোম্পানিটি। দ্বিতীয় একটি অভিযোগে বলা হয়েছিল, কোম্পানিটি তার মান নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে এবং তাদের ৭৭৭ উড়োজাহাজে অননুমোদিত ফাস্টেনার (আংটা) ব্যবহার করেছে।

সর্বশেষ অভিযোগে বলা হয়, বোয়িং তাদের ৭৩৭ এনজি উড়োজাহাজ এবং উত্তরসূরি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজে ত্রুটিপূর্ণ যন্ত্রাংশ যুক্ত করেছে। এতে গত জুনে ৩০০টিরও বেশি উড়োজাহাজে জরুরি তদন্ত চালুর নির্দেশনা দেয় এফএএ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন