মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৬ শ্রাবণ ১৪২৭

প্রথম পাতা

কে হচ্ছেন আওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক?

আগ্রহী নন ওবায়দুল কাদের

তানিম আহমেদ

ক্ষমতাসীন আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন হবে আগামী ২০-২১ ডিসেম্বর। সম্মেলন ঘিরে দলটির নেতাকর্মীদের মধ্যে উৎসাহ আগ্রহের কমতি নেই। সভাপতি পদে শেখ হাসিনার কোনো বিকল্প এখনো তৈরি হয়নি আওয়ামী লীগে। ফলে তিনিই যে সভাপতি থাকছেন, এটা অনেকটা নিশ্চিত। তবে দলের পরবর্তী সাধারণ সম্পাদক কে হচ্ছেন, নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা।

২০১৬ সালের অক্টোবরে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে অষ্টমবারের মতো দলটির সভাপতি হন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। একই সম্মেলনে সাধারণ সম্পাদকের দায়িত্ব পান সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের। তবে আগামী কমিটিতে সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণের বিষয়ে ব্যক্তিগতভাবে আগ্রহী নন বলে জানিয়েছেন তিনি। গতকাল সম্মেলন উপলক্ষে গঠিত দপ্তর উপকমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সাধারণ সম্পাদক পরিবর্তন হলেও আমরা স্বাগত জানাব, আর তিনি (শেখ হাসিনা) যদি রাখেন সেটাও তার ইচ্ছা। পার্সোনালি আই অ্যাম নট ইন্টারেস্টেড।

আগামী জাতীয় সম্মেলনে সভাপতি সাধারণ সম্পাদক পদে কোনো পরিবর্তন আসছে কি না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, একটা পদে কোনো পরিবর্তন আসবে না। সেটা হচ্ছে আমাদের পার্টির সভাপতি। আমাদের সভাপতি দেশরত্ন শেখ হাসিনা। তিনি ছাড়া আমরা কেউই অপরিহার্য না। তিনি এখনো আমাদের জন্য প্রাসঙ্গিক অপরিহার্য। তৃণমূূল পর্যন্ত সবাই তার নেতৃত্বে ঐক্যবদ্ধ। এর পরের পদটা কাউন্সিলরদের মাইন্ড সেট করে দেয়। সেটাও তিনি ভালো করে জানেন। আর দল কীভাবে চলবে, কাকে দিয়ে চলবে, সেটাও তিনি জানেন। তিনি যেটা ভালো মনে করবেন, সেটাই করবেন।

আওয়ামী লীগ নেতারা জানান, এবার কেন্দ্রীয় কমিটি থেকে অনেকই বাদ পড়বেন। আবার কারো কারো পদোন্নতিও হবে। তবে সভাপতির পরে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ সাধারণ সম্পাদকের গুরুদায়িত্ব শেখ হাসিনা কার হাতে তুলে দেবেন তা এখনো পরিষ্কার হয়নি। এর আগের সম্মেলনগুলোয় সাধারণ সম্পাদক কে হচ্ছেন তা আঁচ করা গেলেও এবার সম্পূর্ণ ব্যতিক্রম। দলীয় সভাপতি শেখ হাসিনা এই নিয়ে কারও সঙ্গে এখন পর্যন্ত আলোচনা করেননি।

বেশ কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা যায়, সাধারণ সম্পাদক পদে সাতজনের নাম আলোচনায় রয়েছে। তারা হলেন বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি,

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন