শনিবার | আগস্ট ০৮, ২০২০ | ২৪ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

ভারতে চিকিৎসককে ধর্ষণ-হত্যা

গ্রেফতার চারজন পুলিশের গুলিতে নিহত

বণিক বার্তা অনলাইন

ভারতের তেলেঙ্গানার রাজধানী হায়দরাবাদে পশুচিকিৎসককে দলবদ্ধ ধর্ষণের পর পুড়িয়ে হত্যার ঘটনায় সন্দেহভাজন চারজন পুলিশের গুলিতে নিহত হয়েছেন। নিহতরা পুলিশের হেফাজতে ছিলেন। বৃহস্পতিবার রাত ৩টার দিকে ওই চারজনকে ঘটনাস্থলে নিয়ে যাওয়ার পর তারা পুলিশের অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে এ ঘটনা ঘটে। খবর বিবিসি

পুলিশ জানায়, সন্দেহভাজন চারজন নিয়ে তদন্তের জন্য ঘটনাস্থালে পৌঁচ্ছালে পুলিশের অস্ত্র ছিনিয়ে নিয়ে পালানোর চেষ্টা করেন। এ সময় পুলিশ তাদের থামাতে গুলি ছোড়ে। এতে চার সন্দেহভাজন নিহত হন। এসময় পুলিশের দুই সদস্য আহত হয়েছেন। আহত দুই পুলিশ সদস্যকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সায়বারাবাদ পুলিশ কমিশনার ভিসি সাজানার।

এই হত্যাকাণ্ডের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই একে ‘উপযুক্ত বিচার বলে আখ্যায়িত করেছেন।

তেলেঙ্গানার হায়দরাবাদে ২৭ বছর বয়সী ওই তরুণীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যা করা হয়; বৃহস্পতিবার তার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। এর পর থেকেই ক্ষোভে ফুঁসে উঠেছে গোটা ভারত।

বিবিসি জানায়, গত বুধবার সন্ধ্যায় চিকিৎসকের কাছে যাওয়ার জন্য নিজের মোটরবাইক নিয়ে বাড়ি থেকে বের হন ওই তরুণী চিকিৎসক। এক পর্যায়ে তার বাহনের টায়ার ক্ষতিগ্রস্ত হলে এক লরি চালক তাকে সাহায্যের প্রস্তাব দেন। পরিবারের সঙ্গে যখন এই নারী চিকিৎসকের শেষ কথা হয়; তখন তিনি একটি টোলপ্লাজায় অপেক্ষা করছিলেন। এর কিছু সময় পর তার সঙ্গে যোগাযোগের চেষ্টা হলে তার ফোন নম্বরটি বন্ধ পাওয়া যায়।

মেয়ে নিখোঁজের খবর জানিয়ে পুলিশকে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার কথা বললে; পরিবারের স্বজনদের কাছে পুলিশ তখন- তিনি ভালোবেসে প্রেমিকের সঙ্গে পালিয়ে গেছেন বলে মন্তব্য করে বলে অভিযোগ।
নিখোজেঁর পর বৃহস্পতিবার সকালে একটি ফ্লাইওভারের নিচ এক গোয়ালা ওই তরুণীর মৃতদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেন। এরপর তার মৃতদেহ উদ্ধার করা হয়।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায়ও এই ঘটনা নিয়ে আলোচনা হয়। উভয় কক্ষেই দলমত-নির্বিশেষে সবাই দোষী ব্যক্তিদের দ্রুত কঠোর শাস্তি দেওয়ার দাবি জানান। এই দাবির পরিপ্রেক্ষিতে লোকসভায় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, ঘটনার নিন্দা জানানোর ভাষা তাঁর নেই। সরকারি এক হিসেবেই, শুধু ২০১৭ সালেই ধর্ষণের অভিযোগে ৩৩ হাজার ৬৮৫টি মামলা দায়ের করা হয়েছে। যে হিসাবে ভারতে প্রতিদিন প্রায় ৯২টি ধর্ষণের ঘটনা ঘটে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন