চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ

সিএসই-৩০ ও শরিয়াহ সূচক সমন্বয়

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন করে আটটি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং আগের সূচক থেকে আটটি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। ১৮ ডিসেম্বর থেকে নতুন সূচকটি কার্যকর হবে।

ইনডেক্স থেকে বাদ পড়া কোম্পানিগুলো হলো অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেড, দ্য সিটি ব্যাংক লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, সাইফ পাওয়ারটেক লিমিটেড শাশা ডেনিমস লিমিটেড। অন্যদিকে সূচকে নতুন যুক্ত কোম্পানিগুলো হলো এনভয় টেক্সটাইলস লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড, বাটা সু কোম্পানি (বিডি) লিমিটেড, ইস্টার্ন হাউজিং লিমিটেড, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড জিএসপি ফিন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড।

উল্লেখ্য, সিএসই-৩০ ইনডেক্সে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারে মোট নিবন্ধিত কোম্পানির মূলধনের প্রায় ২১ দশমিক শূন্য শতাংশ এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সব নিবন্ধিত কোম্পানির ফ্রি-ফ্লোট বাজার মূলধনের প্রায় ২৯ দশমিক ১৯ শতাংশ।

এদিকে পারফরম্যান্সের ভিত্তিতে সিএসইর শরিয়াহ ইনডেক্সও (সিএসআই) সমন্বয় করা হয়েছে। নতুন সূচকে যুক্ত হয়েছে তিনটি কোম্পানি। আর বাদ পড়েছে চারটি কোম্পানি। মোট ১২৬টি কোম্পানিকে নতুন সূচকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা ১৮ ডিসেম্বর থেকে কার্যকর হবে। সিএসআইয়ে নতুন যুক্ত তিনটি কোম্পানি হলো এসক্যোয়ার নিট কম্পোজিট লিমিটেড, রেকিট বেনকিজার (বাংলাদেশ) লিমিটেড শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আর বাদ পড়া চারটি কোম্পানি হলো আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এপেক্স ট্যানারি লিমিটেড, সিঅ্যান্ডএ টেক্সটাইলস লিমিটেড তুং হাই নিটিং অ্যান্ড ডায়িং লিমিটেড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন