জুলিয়া রবার্টসকে ‘হাস্যকর’ বললেন ভায়োলা ডেভিস

ফিচার ডেস্ক

হ্যারিয়েট তুবমানের ওপর নির্মিত চলচ্চিত্র হ্যারিয়েট নিয়ে সম্প্রতি অনেক তথ্য প্রকাশ করেছেন ছবির প্রযোজক গ্রেগরি অ্যালেন হাওয়ার্ড। তুবমানের চরিত্রে জুলিয়া রবার্টসের অভিনয়ের কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তাকে বাদ দেয়া হয়।

অভিনেত্রী জুলিয়া রবার্টসের অভিনয়দক্ষতা নিয়ে কোনো সন্দেহ নেই। তিনি যেকোনো চরিত্রকেই ফুটিয়ে তুলতে পারেন। কিন্তু কিছু চরিত্র আছে, যেসব চরিত্রে নাকি জুলিয়ার কখনই অভিনয় করা উচিত নয়। সম্প্রতি ফোকাস ফিচারের একটি সাক্ষাৎকারে এসব কথা জানান হ্যারিয়েট ছবির প্রযোজক গ্রেগরি অ্যালেন হাওয়ার্ড। সাক্ষাৎকারে তিনি ছবিটি তৈরির সময়কার নানা পরিকল্পনার কথা শেয়ার করেন।

গ্রেগরি অ্যালেন হাওয়ার্ড ১৯৯০-এর দশকের শুরু থেকে হ্যারিয়েট-এর চিত্রনাট্য লেখা শুরু করেছিলেন। ছবিটি প্রযোজনা করতে গিয়ে তাকে অনেক সমস্যার মধ্যে পড়তে হয়েছিল। একজন নির্বাহী হ্যারিয়েট তুবমানের চরিত্রে জুলিয়া রবার্টসকে নেয়ার পরামর্শ দিয়েছিলেন বলে তিনি সাক্ষাৎকারে জানান। কিন্তু হাওয়ার্ড সিদ্ধান্ত নিয়েছিলেন যে উপযুক্ত চরিত্র না পাওয়া পর্যন্ত তিনি ছবিটি নির্মাণ করবেন না।

এদিকে হ্যারিয়েট তুবমানের চরিত্রে জুলিয়ার অভিনয় নিয়ে মার্কিন অভিনেত্রী ভায়োলা ডেভিস মন্তব্য করেন। তুবমানের চরিত্রে রবার্টসকে নেয়ার বিষয়টিকে তিনি হাস্যকর বলেন। তিনি বলেন, আমি জানি যে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি অনেক বেশি বাণিজ্যিক এবং অর্থের বিষয়টি এখানে মুখ্য। কিন্তু এটা সত্যিই হাস্যকর বিষয়। কারণ হ্যারিয়েট তুবমান ছিলেন একজন কৃষ্ণাঙ্গ নারী। ইতিহাস ঘাঁটলে এটা জানা যাবে। জুলিয়া রবার্টস এটি করতে পারেন না।

তুবমান ছিলেন বাস্তব জীবনের একজন হিরো। তিনি দাসত্ব থেকে মুক্তি পেয়ে স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন। তুবমানের মানসিক শারীরিক লড়াই ছিল তার গায়ের রঙের সঙ্গে। কৃষ্ণাঙ্গ হওয়ার কারণেই তাকে দাসত্ব করতে হয়েছিল। জুলিয়া রবার্টস শ্বেতাঙ্গ হয়ে চরিত্রে অভিনয় করলে তা ভুল হতো।

ফোকাস ফিচারের ওই সাক্ষাৎকারে হাওয়ার্ড আরো বলেন, তিনি চাননি হ্যারিয়েট ছবিটি অন্য ঐতিহাসিক ছবিগুলোর মতো হোক। তিনি ছবিটিকে অ্যাকশন-অ্যাডভেঞ্চার ঘরানার মতো কল্পনা করেছিলেন। তুবমানের চরিত্রটিকে ফুটিয়ে তুলতে চেয়েছিলেন। একজন কৃষ্ণাঙ্গ নারীর মাধ্যমে তুবমানের চরিত্রটি চিত্রিত করা তার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়েছে। হ্যারিয়েট ছবিটি হলো কৃষ্ণাঙ্গ নারীদের জন্য হাওয়ার্ডের ভালোবাসাস্বরূপ।

 

সূত্র: শোবিজ চিটশিট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন