কলমে তাজমহল ও মোগল রাজবংশের ঐতিহ্য

ফিচার ডেস্ক

বিলাসবহুল পণ্য উৎপাদনে বিশ্বব্যাপী জনপ্রিয় একটি ব্র্যান্ড মন্টব্ল্যাংক। জার্মান সংস্থা বিলাসবহুল পণ্যে ঐতিহ্যগত বিষয়গুলো ফুটিয়ে তুলতে পারদর্শিতা দেখিয়ে আসছে। সম্প্রতি তারা কলমে তাজমহল ভারতবর্ষের মোগল রাজবংশের শৈল্পিক ঐহিত্য ফুটিয়ে তুলে সফলতা দেখিয়েছে। তাজমহলের নকশাশৈলীর মহামূল্যবান লেখার যন্ত্রগুলো তিনটি সংস্করণে পাওয়া যাচ্ছে, যা বিশ্বব্যাপী মাত্র একটি টুকরোতেই সীমাবদ্ধ। পাথর কেটে স্থাপন, হস্ত খোদাই, ধাতব বস্তু, স্বর্ণ হীরা দ্বারা কাজ করা বিরল লেখার যন্ত্রগুলোকে শিল্পবস্তু হিসেবে রূপান্তর করেছে। বিভিন্ন উপকরণ রত্নপাথরের জন্য এক ধরনের তিনটি কলম মোগল গহনা ঐতিহ্যের গৌরব অর্জন করেছে। গতানুগতিক ক্লিপের পরিবর্তে কলমগুলোয় ময়ূর পালকের বৈশিষ্ট্য রয়েছে, যা সতেরো শতকের গোড়ার দিকে শাহজাহানের বিখ্যাত ময়ূর সিংহাসনের অনুকরণ

লিমিটেড এডিশন ওয়ান ব্ল্যাক মিথ

সংস্করণটি কালো সাদা রঙে সজ্জিত। মোগল সম্রাট শাহজাহান শুধু কালো রঙের তাজমহলের একটি আয়নাচিত্র তৈরির পরিকল্পনা করেছিলেন। এটা দ্বারা অনুপ্রাণিত হয়েই তৈরি করা হয়েছে ব্ল্যাক মিথ। সাদা স্বর্ণ দিয়ে তৈরি কলমটি কালো নীলকান্তমণি উজ্জ্বল কাটা হীরা দিয়ে সজ্জিত করা হয়েছে। কলমটির রাজমুকুট ক্যাপটি তৈরি করা হয়েছে দশমিক ২৪ ক্যারেট উজ্জ্বল কাটা হীরা দিয়ে। কলমটির সঙ্গে যুক্ত থাকা ময়ূর পালকের নকশায় আলাদা আলাদা হীরা যুক্ত করা হয়েছে, যা মোট ১৩ দশমিক ৬৮ ক্যারেট। এছাড়া পালকের কেন্দ্রটি ওপাল ক্যাবোচন দ্বারা সজ্জিত, যা খুলে রাখা যায়। ওপাল ক্যাবোচন খুলে রাখলে নিচে রাখা কাঠের তৈরি ঝিনুকের ওপর পদ্ম ফুলের বৈশিষ্ট্য ফুটে ওঠে। ১৮ ক্যারেটের হলুদ স্বর্ণের নিবে দুটি লাভবার্ড খোদাই করা হয়েছে এবং একটি উজ্জ্বল কাটা হীরা দিয়ে সংযুক্ত করা হয়েছে।


 

লিমিটেড এডিশন ওয়ান ইনসাইনিয়া অব পাওয়ার

সংস্করণের নামটি মোগল ঐতিহ্যের ছুরির প্রতীক হিসেবে ক্ষমতার চিহ্ন প্রকাশ করে। শক্তিশালী মর্যাদার বিষয়টি নিশ্চিত করতে শাহজাহান রাজত্ব গ্রহণের সময় তার পিতার কাছ থেকে একটি ব্যক্তিগত ছুরি পেয়েছিলেন। শক্তিশালী মর্যাদার বিষয়টি ফুটিয়ে তোলা হয়েছে কলমটিতে। ১৮ ক্যারেট হলুদ স্বর্ণের সঙ্গে রুক্ষ রুবিতে সজ্জিত কলমটিতে ভারতের বিখ্যাত হীরা খনিগুলো থেকে সংগ্রহ করা দশমিক ৪২ ক্যারেট পুরনো খনির হীরা দিয়ে মুকুটযুক্ত। ময়ূরের পালকের নকশায় ব্যাগুয়েট আলাদা আলাদা ১৬ দশমিক ৭৮ ক্যারেট কাটা হীরা সংযুক্ত করা হয়েছে। ময়ূরের পালক নকশার কেন্দ্রটি রুবি ক্যাবোচন দিয়ে সজ্জিত। এটা খুলে রাখলে ডেইসির ক্ষুদ্র অ্যানামেল পেইন্টিং ফুটে উঠবে। এটা ভালোবাসার প্রতীক। ব্ল্যাক মিথ সংস্করণের মতো এটির নিবেও ১৮ ক্যারেট হলুদ স্বর্ণের পাশাপাশি লাভবার্ড খোদাই করা একটি উজ্জ্বল কাটা হীরা দিয়ে সংযুক্ত করা হয়েছে।

 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন