জয় দিয়ে এসএ গেমসে যাত্রা শুরু সৌম্য-শান্তদের

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া আসর (এসএ গেমস) এর ১৩তম আসরে দারুণ খেলছে বাংলাদেশ। দিনের শুরুতে নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালকে বিশাল ব্যবধানে হারিয়ে ফাইনালের পথে অনেকটাই এগিয়ে রয়েছে সালমা-জাহানারারা।

এই জয়ের রেশ কাটতে না কাটতেই নতুন জয়ের সুসংবাদ দিলো সৌম্য-শান্তরা। ফলে ত্রয়োদশ এসএ গেমসে দারুণ জয় দিয়ে যাত্রা শুরু করল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ক্রিকেট দল। আজ বুধবার নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ১০৯ রানে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।  ১৭৫ রানের লক্ষ্য তাড়ায় নেমে মালদ্বীপ গুটিয়ে যায় মাত্র ৬৫ রানে। বোলিংয়ে বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম নিয়েছেন ৫ উইকেট।

টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ও সৌম্য সরকার। ৭.২ ওভারে এই জুটি তোলে ৫৯ রান। দুই ওপেনারের মধ্যে তুলনামূলক আগ্রাসী ব্যাটিং করা নাঈমকে রানআউট করে জুটি ভাঙেন মোহামেদ মাহফুজ। ২৮ বলে চারটি চার ও এক ছক্কায় নাঈম করেন ৩৮ রান।

অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সাথে দ্বিতীয় উইকেট জুটিতে এরপর দলকে আরও কিছুটা টানেন সৌম্য। দুজনের জুটিতে ৩৬ বলে আসে ৫৩ রান। ৩৩ বলে চারটি চার ও দুটি ছক্কায় ৪৬ রান করে মাহফুজের বলে আউট হন সৌম্য। ক্রিজে এসেই বোলারদের উপর চড়াও হয়েছিলেন আফিফ হোসেন। কিন্তু ৯ বলে একটি করে চার ও ছক্কায় ১৬ রান বিদায় নেন তিনি।

ইয়াসির আলি চৌধুরীর সাথে শান্তর ১৫ বলে ২৯ রানের চতুর্থ উইকেট জুটিতে এরপর দলের সংগ্রহ আরও বাড়ে। ইনিংসের শেষ ওভারে ইব্রাহিম হাসানের বলে আউট হওয়ার আগে এক চার ও তিন ছক্কায় ৩৮ বলে ৪৯ রান করেন শান্ত। ইয়াসির অপরাজিত থাকেন ১২ রানে। রান তাড়ায় মালদ্বীপ কখনোই ঠিক জয়ের পথে ছিল না। রান তোলার গতি ছিল শ্লথ, পুরো ২০ ওভার ক্রিজে কাটিয়ে দেওয়াই যেন ছিল লক্ষ্য। সেই লক্ষ্যটাও পূরণ হয়নি তাদের। প্রথম চার ওভার দেখেশুনেই কাটিয়ে দিয়েছিলেন দুই ওপেনার আহমেদ হাসান ও আলি ইভান। এরপরই শুরু তানভীরের দাপট। নিজের প্রথম ওভারেই বোল্ড করেন ১৬ বলে ১০ রান করা আহমেদকে।

প্রতি ওভারেই এরপর উইকেট পেয়েছেন এই বাঁহাতি স্পিনার। দ্বিতীয় ও তৃতীয় ওভারে ফিরিয়েছেন মোহামেদ রিশওয়ান আজিয়ান ফারহাতকে। আর শেষ ওভারে মালদ্বীপকে দিয়েছেন জোড়া ধাক্কা, পেয়েছেন আলি ইভান ও মোহামেদ আজামের উইকেট। ৪ ওভার বল করে ৫ উইকেট পেতে তানভীরের খরচ মাত্র ১৯ রান।

মালদ্বীপের মিডল আর লোয়ার অর্ডারকে গুটিয়ে দেওয়ার কাজটা করেন অফস্পিনার আফিফ হোসেন ও লেগস্পিনার মিনহাজুল আবেদিন আফ্রিদি। আফিফ তুলে নেন উমার আদম ও ইব্রাহিম হাসানকে। মিনহাজুলের শিকার আমিল মাউরুফ ও মোহামেদ মাহফুজ। লিম শাফিগকে আউট করে এরপর দলের জয় নিশ্চিত করেন সৌম্য সরকার। আগামী শুক্রবার নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল খেলবে ভূটানের বিপক্ষে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন