সুন্দার পিচাইকে দায়িত্ব দিয়ে অ্যালফাবেটের নেতৃত্ব ছাড়লেন ল্যারি ও ব্রিন

গুগলের মালিকানা প্রতিষ্ঠান অ্যালফাবেটের পরিচালনার দায়িত্ব ছেড়ে দিয়েছেন প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ এবং সার্গেই ব্রিন। দীর্ঘ ২১ বছর পর প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী এবং প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন তারা। তারা মনে করছেন, গুগলের প্রধান নির্বাহী সুন্দার পিচাই মূল প্রতিষ্ঠানটিরও দায়িত্ব নিলে কাজের গতি আরো বৃদ্ধি পাবে। খবর বিবিসি।

মঙ্গলবার হঠাৎ করেই একটি যৌথ চিঠি দিয়ে অ্যালফাবেট ছাড়ার ঘোষণা দিয়ে বসেন প্রযুক্তি জগতের সবচে বড় প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতাদ্বয়। তবে পদ ছাড়লেও প্রতিষ্ঠানটির বোর্ড সদস্য হিসেবে থাকবেন বলে জানিয়েছেন পেইজ ও ব্রিন। দুজনের বয়সই এখন ৪৬।

১৯৯৮ সালে বিশ্ববিদ্যালয়ে গবেষণার প্রকল্প হিসেবে গুগল প্রতিষ্ঠা করেছিলেন পেইজ এবং ব্রিন। ধীরে ধীরে কলেবর বাড়তে থাকলে গুগলের বাণিজ্যিক কাঠামো পুনর্গঠনের অংশ হিসেবে ২০১৫ সালে তৈরি করা হয় অ্যালফাবেট। মূল প্রতিষ্ঠান হিসেবে অ্যালফাবেটের লক্ষ্য ছিলো প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির কার্যক্রম আরও স্বচ্ছতার মধ্যে আনা। অ্যান্ড্রয়েড, সার্চ ইঞ্জিন, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব ও ম্যাপের মতো গুগলের অন্য বড় প্রতিষ্ঠানগুলোকে আনার সিদ্ধান্ত হয় অ্যালফাবেটের অধীনে। এমনকি স্টক এক্সচেঞ্জেও গুগলের নাম বদলে ফেলা হয়।

চিঠিতে গুগলের এই দুই সহ-প্রতিষ্ঠাতা বলেন, ‘আমাদের ব্যবস্থাপনা কাঠামো আরও সহজ করার এটাই সময়।’ তারা মনে করেন অ্যালফাবেট এবং গুগলের এখন দুই প্রধান নির্বাহী এবং একজন প্রেসিডেন্ট দরকার নেই।

পেইজ এবং ব্রিন বলেন, ‘সবসময় ছোটখাটো বিষয়াদি নিয়ে মতান্তর তৈরি চেয়ে এখন বরং এখনই সময় গর্বিত বাবা-মা'র ভূমিকায় কাজ করার। যারা পরামর্শ দেবেন, ভালোবাসা দেবেন কিন্তু বিরক্ত করবেন না।’ গুগলকে ভবিষ্যতের দিকে এগিয়ে নেওয়ার জন্য সুন্দার পিচাইয়ের চেয়ে ভালো আর কেউ নেই বলেও উল্লেখ করেছেন তারা।

এদিকে পেইজ ও ব্রিনের এই সিদ্ধান্তে তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন ৪৭ বছর বয়সী ভারতীয় সুন্দার পিচাই। তিনি জানিয়েছেন, প্রতিষ্ঠানের কাঠামোতে এই পরিবর্তনের বিষয়ে তিনি ‘রোমাঞ্চিত’।

বিবৃতিতে তিনি লিখেছেন, ‘বিশ্বে প্রভাব রাখতে প্রতিষ্ঠাতারা আমাদের দারুণ একটি সুযোগ দিয়েছেন। তাদের ধন্যবাদ যে, একটি নিরন্তর কর্মযজ্ঞ, স্থায়ী মূল্যবোধ এবং পারস্পরিক সহযোগিতার সংস্কৃতি এবং অন্বেষণের মধ্যে রয়েছি যার কারণে প্রতিদিন কাজে আসার বিষয়টি আমাদের কাছে আরও রোমাঞ্চকর হয়ে ওঠে।’

প্রতিষ্ঠার পর এবারই প্রথম শীর্ষ কোন পদ ছেড়ে দিচ্ছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতারা। তাই বলে তাদের ক্ষমতা কমে আসবে বিষয়টা এমন না। এখনো গুগলের যে কোন সিদ্ধান্ত আলফাবেটের পরিচালনা পর্ষদের ভোটের ৫১ শতাংশ ক্ষমতা তাদের হাতে। আর তাই সুন্দার পিচাইয়ের যে কোন সিদ্ধান্ত বদলানোটা তাদের সময়ের ব্যাপার মাত্র। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন