শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

টকিজ

ইনডিপেনডেন্ট ফিল্ম অ্যাওয়ার্ডসে সেরা সিরীয় গৃহযুদ্ধের ছবি

ফিচার ডেস্ক

সিরিয়ার গৃহযুদ্ধ চলাকালীন এক তরুণী মায়ের অভিজ্ঞতা নিয়ে নির্মিত তথ্যচিত্র ফর সামা। সম্প্রতি প্রামাণ্যচিত্র ব্রিটিশ ইনডিপেনডেন্ট ফিল্ম অ্যাওয়ার্ডসে (বিফা) সর্বোচ্চ পুরস্কার জিতে নিয়েছে। শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্রের পাশাপাশি শ্রেষ্ঠ পরিচালকের ক্যাটাগরিতেও ফর সামা পুরস্কার পেয়েছে। শ্রেষ্ঠ পরিচালক হিসেবে পুরস্কার পেয়েছেন ফর সামার পরিচালকদ্বয়ওয়াদ আল-কাতেয়াব এডওয়ার্ড ওয়াটস। প্রামাণ্যচিত্রটি সম্পাদনা বিভাগসহ মোট চারটি বিফা পুরস্কার জিতে নিয়েছে। ফর সামায় সিরিয়ার আলেপ্পো শহরের গৃহযুদ্ধের চিত্র তুলে ধরা হয়েছে। সিরীয় যুদ্ধের ভয়াবহতা এবং মানুষের দুর্দশার চিত্র তুলে ধরতে সিরিয়ার নির্মাতা আল-কাতেয়াব অনেকদিন তার স্বামীর কর্মস্থল হাসপাতালে সময় কাটান।

ফর সামা ওয়াদ আল-কাতেয়াব ওয়াটসের প্রথম প্রামাণ্যচিত্র। পরিচালক আল-কাতেয়াব সিরিয়ার আলেপ্পো শহরের বাসিন্দা। তিনি একসময় ডাক্তার হামজার প্রেমে পড়েন। তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং ২০১৬ সালে দম্পতির একটি কন্যা সন্তানের জন্ম হয়। ওয়াদ আল-কাতেয়াব তার মেয়ের নাম রাখেন সামা। গৃহযুদ্ধের ভয়াবহতার জন্য ওয়াদ আল-কাতেয়াবের পরিবার সিরিয়া ছেড়ে চলে গেলেও তিনি সিরিয়া ছেড়ে যেতে রাজি হননি। তিনি এখনো সিরিয়ার আলেপ্পো শহরে বসবাস করছেন।


ব্রিটিশ ইনডিপেনডেন্ট ফিল্ম অ্যাওয়ার্ডসে চার্লস ডিকেন্সের উপন্যাস অবলম্বনে আরামান্দো ইনুচ্চির দ্য পার্সোনাল হিস্ট্রি অব ডেভিড কপারফিল্ড শ্রেষ্ঠ চলচ্চিত্র ক্যাটাগরিতে পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। কিন্তু ফর সামা প্রামাণ্যচিত্রটি ছবিকে পেছনে ফেলে বিফায় সেরা ছবির সম্মান জিতে নেয়। দ্য পার্সোনাল হিস্ট্রি অব ডেভিড কপারফিল্ড ছবিতে অভিনয় করেন দেব প্যাটেল। সবাই ভেবেছিলেন এবারের শ্রেষ্ঠ অভিনেতা ক্যাটাগরির পুরস্কারটি তার ঝুলিতেই যাবে। কিন্তু তা হয়নি। দেব প্যাটেলকে পেছনে ফেলে এবারে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জিতে নেন জোশ কনোর। তিনি অনলি ইউ ছবিতে অভিনয়ের জন্য পুরস্কার পান।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন