শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

টকিজ

নানা পাটেকরের ঘরে একটাই কামরা!

ফিচার ডেস্ক

বলিউডের যে জন শিল্পীর অভিনয় দক্ষতা দারুণভাবে প্রশংসিত, তাদের অন্যতম নানা পাটেকর। ক্যারিয়ারে পেয়েছেন অসংখ্য জাতীয় পুরস্কার। তার বিরল কৃতিত্ব হলো তিনি একই সঙ্গে সেরা অভিনেতা, সেরা পার্শ্ব-অভিনেতা এবং সেরা খল অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন। সেরা অভিনেতা হিসেবে জিতেছেন জাতীয় পুরস্কারও। পেয়েছেন রাষ্ট্রীয় পদ্মশ্রী সম্মান।

গত বছর অভিনেত্রী তনুশ্রী দত্তের করা যৌন হেনস্তার অভিযোগ বিপাকে ফেলেছিল নানা পাটেকরকে। এর পর থেকে বড় পর্দায় তিনি প্রায় অনুপস্থিত। বছর পুলিশ কর্তৃপক্ষ নানাকে তনুশ্রীর তোলা অভিযোগে নির্দোষ ঘোষণা করেছে।

অভিনয়ের বাইরে সমাজসেবক দানবীর হিসেবে নানা পাটেকর সম্মানিত। তার এসব কাজের খবর মাঝেমধ্যেই ভারতীয় গণমাধ্যমে জায়গা করে নেয়। নানা পাটেকরের ব্যক্তিগত জীবন একেবারেই সাদামাটা, যা কোনো বলিউড তারকার সঙ্গেই মেলে না। মুম্বাইয়ে ৭৫০ বর্গফুটের এক কামরার ফ্ল্যাটে তিনি থাকেন তার মায়ের সঙ্গে।

১৯৭৮ সাল থেকে তিনি যা উপার্জন করেছেন, তার ৯০ শতাংশই গরিবদের মধ্যে বিলিয়ে দিয়েছেন। ২০১৫ সালে নানা পাটেকরনাম ফাউন্ডেশনপ্রতিষ্ঠা করেন। মহারাষ্ট্রের খরাকবলিত এলাকায় কাজ করে তার সেবামূলক সংস্থা। ২০১৫ সালে বিদর্ভ, লাতুর অঞ্চলের ১৭৫টি চাষী পরিবারকে ১৫ হাজার টাকা করে চেক দিয়েছিলেন তিনি।

বন্যাকবলিত এলাকার মানুষের জন্য মহারাষ্ট্রে ৫০০টি ঘর তৈরি করার কথাও ঘোষণা করেছেন তিনি। শিগগিরই কাজ শুরু হবে। কেন তার সাদামাটা জীবন এবং মানবসেবা? নানা পাটেকর জানিয়েছেন, এসব কাজ তার মনকে শান্ত রাখে। মানুষের উপকারের মধ্যেই তিনি আত্মতৃপ্তি খুঁজে পান।

 

সূত্র: ইন্ডিয়া টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন