শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ব্যবসা

আফ্রিকায় বিনিয়োগ বাড়াবে ইউএই

বণিক বার্তা ডেস্ক

আগামী বছর থেকে আফ্রিকা মহাদেশে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সরকার, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বেসরকারি খাতের বৃহৎ উদ্যোগগুলোর বিনিয়োগ বাড়তে পারে। সম্প্রতি মহাদেশটি একটি প্যান আফ্রিকান বাণিজ্য চুক্তি চালুর প্রক্রিয়া শুরু করায় বিনিয়োগ বৃদ্ধির আশা প্রকাশ করেছেন ব্রিটিশ বহুজাতিক ব্যাংক স্ট্যান্ডার্ড চার্টার্ডের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। খবর দ্য ন্যাশনাল।

ব্রিটিশ ব্যাংকটির আফ্রিকা মধ্যপ্রাচ্যের বৈশ্বিক ব্যাংকিং ব্যবসার যুগ্ম প্রধান সাইফ মালিক বলেন, ইউএইর সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সাধারণত ইউরোপ এশিয়ায় বিনিয়োগের আগ্রহ বেশি। তবে মুহূর্তে প্রতিষ্ঠানগুলো তাদের মনোযোগ আফ্রিকার দিকে সরিয়ে নিচ্ছে এবং আগামী কয়েক বছরের মধ্যে বিনিয়োগের হার তীব্রভাবে বাড়বে বলে আশা করা হচ্ছে।

দুবাইয়ের দ্য ন্যাশনালকে মালিক জানান, ২০২০ সালে আফ্রিকায় মূলধন ঋণপ্রবাহ বাড়বে বলে পূর্বাভাস করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড। আফ্রিকা ইউএইর গ্রাহকদের সঙ্গে আলোচনার ভিত্তিতে পূর্বাভাস করেছে ব্রিটিশ ব্যাংকটি।

মালিক বলেন, কিছু দিন আগেও মহাদেশটি ইউএইর জন্য কোনো গুরুত্বপূর্ণ বাজার ছিল না, কিন্তু বর্তমানে বিশেষ করে গত ১২ মাসে আমাদের ইউএইর গ্রাহকদের পক্ষ থেকে আফ্রিকায় বিনিয়োগ নিয়ে যে পরিমাণ আগ্রহ দেখতে পাচ্ছি, তা সত্যি অবিশ্বাস্য। উভয় অঞ্চলের সরকারি পর্যায়ের আলোচনা শোনার পর আমার মনে হচ্ছে মহাদেশটিতে বিনিয়োগ রেকর্ড স্পর্শ করবে।

ইউরোপ, যুক্তরাষ্ট্র, জাপান অন্যান্য অঞ্চল থেকে আফ্রিকান বাজারে আসা বহুজাতিকগুলোর সঙ্গে স্ট্যান্ডার্ড চার্টার্ডের ব্যবসা তদারক করে থাকেন সাইফ মালিক।

বিশ্বে প্রবৃদ্ধির সর্বশেষ কাতারে দাঁড়ানো অঞ্চল হিসেবে পরিচিত আফ্রিকা। মহাদেশটির মোট জনসংখ্যা প্রায় ১৩০ কোটি, যেখানে দক্ষিণ আফ্রিকা এবং ওপেক সদস্য নাইজেরিয়া, গ্যাবন, আলজেরিয়া কঙ্গোর মতো গুরুত্বপূর্ণ অর্থনীতি রয়েছে। চলতি বছর আফ্রিকার অর্থনীতি শতাংশ ২০২০ সালে দশমিক শতাংশ সম্প্রসারিত হবে বলে পূর্বাভাস করা হয়েছে; যা ভারত চীনের থেকে মন্থর হলেও অন্যান্য উদীয়মান এবং উন্নয়নশীল দেশের চেয়ে দ্রুত বলে আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক (এএফডিবি) জানিয়েছে।

আফ্রিকার দেশগুলো তাদের অবকাঠামো আধুনিকায়নের চেষ্টা করছে, ফলে মহাদেশটিতে বিভিন্ন খাতে বিনিয়োগের যথেষ্ট সুযোগ তৈরি হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন