শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক খবর

শিকার ও সঙ্গীর খোঁজে ১৩০০ কিলোমিটার, রেকর্ড ভারতীয় বাঘের

বণিক বার্তা অনলাইন

শিকারের খোঁজে বন ছেড়ে বাঘের লোকালয়ে আসার খবর হরহামেশাই শোনা যায়। তবে এ খবর নিশ্চয়ই এরচেয়েও বেশি চিন্তিত করে তুলতে পারে পরিবেশবাদীদের। শিকার আর সঙ্গীর খোঁজে টানা ১৩০০ কিলোমিটার (৮০৭ মাইল) পথ পাড়ি দিয়ে দীর্ঘতম হাঁটার রেকর্ড গড়েছে একটি বাঘ। 

আড়াই বছর বয়সী বাঘটি জুনে ভারতের পশ্চিমাঞ্চলের রাজ্য মহারাষ্ট্রের একটি বন্যপ্রাণী অভয়ারণ্য ছেড়ে চলে যায়। তখন তার গলায় একটি রেডিও কলার লাগানো ছিল। এরপরে পাঁচ মাস ধরে বাঘটি খামারে, জলে ও মহাসড়কে এবং প্রতিবেশী রাজ্যে ঘুরে বেড়িয়েছে।

তবে লোকালয়ে ঘুড়ে বেড়ালেও এখন পর্যন্ত বাঘটি কেবল একবারই এক ব্যক্তিকে আক্রমণ করে। একবার দুর্ঘটনাক্রমে আহত হয়ে বাঘটি একটি ঝোপের মধ্যে বিশ্রাম নিচ্ছিল। এমন সময় এক ব্যক্তি ওই স্থানে চলে আসায় ঝামেলার সৃষ্টি হয়।

টিপেশ্বর বন্যপ্রাণী অভয়ারণ্যে বাঘটির সি-১ নামে পরিচিত ছিল। আরেক বাঘিনী টি-১ এর তিনটি শাবকের মধ্যে একটি ছিল সি-১। মহারাষ্ট্র রাজ্যে এখন মোট ১০টি বাঘ রয়েছে। গবেষকরা বলছেন, সি-১ বাঘটি মহারাষ্ট্রের সাতটি জেলা এবং পার্শ্ববর্তী রাজ্য তেলেঙ্গানা ঘুরে বাঘটি এখন মহারাষ্ট্রের অন্য একটি বন্যপ্রাণী অভয়ারণ্যে অবস্থান করছে।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতে বাঘের সংখ্যা বেড়েছে। তবে দিন দিন তাদের আবাস সঙ্কুচিত হয়ে যাচ্ছে এবং শিকারও তেমন করতে পারছে না। যার জন্য বাঘ গুলি বন্যপ্রাণী অভয়ারণ্য ছেড়ে লোকালয়ে ঢুকে পড়ছে।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন