শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

খবর

বাংলাদেশী ছাড়া কাউকে দেশের মাটিতে ঢুকতে দেব না: স্বরাষ্ট্রমন্ত্রী

‘বিএসএফের পুশইনে আমাদের আতঙ্কিত হওয়ার কিছু নাই জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশী ছাড়া অন্য কাউকে সীমান্ত দিয়ে ঢুকতে দেওয়া হবে না। আজ মঙ্গলবার (০৩ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে বাংলাদেশ-ভারত সীমান্তে অনুপ্রবেশের প্রচেষ্টা প্রসঙ্গে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ রাজশাহীর সীমান্ত দিয়ে শত শত লোককে বাংলাদেশে পুশইন (জোর করে প্রবেশ করানো) করার চেষ্টা করছে কিনা, সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সীমান্তে প্রস্তুত রয়েছে। অবৈধভাবে পুশেইনের যে কোনও চেষ্টা বিজিবি প্রতিরোধ করতে সক্ষম। তারা সেই প্রস্তুতি নিয়েই সীমান্ত পাহারা দিচ্ছে। বাংলাদেশি নাগরিক না হলে কেউই সীমান্ত দিয়ে প্রবেশ করতে পারবে না।

তিনি বলেন, আপনারা যে হাজার হাজার মানুষ আসার কথা বলছেন, আমি খোঁজ নিয়েছি। শখানেক মানুষ হতে পারে। আমি আপনাদের আশ্বস্ত করে বলতে চাই, অন্য কোনও দেশের নাগরিক হলে তারা বাংলাদেশ সীমান্ত দিয়ে প্রবেশ করতে পারবে না, প্রবেশ করতে দেওয়া হবে না।’

উল্লেখ্য, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সাহেবনগর সংলগ্ন বাংলাদেশ-ভারত সীমান্তের নোম্যান্সল্যান্ডে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) শুক্রবার (২৯ নভেম্বর) চৌকি স্থাপন করেছে। ঘটনার প্রতিবাদ জানিয়ে চিঠি পাঠানোর চেষ্টা হলেও বিএসএফ তা গ্রহণ করেনি বলে জানিয়েছে বিজিবি। তবে বিজিবির পক্ষ থেকে আজ মঙ্গলবার (৩ ডিসেম্বর) সরেজমিনে পরিদর্শনে আসার আহ্বান জানানো হয়েছে বিএসএফকে।

এদিকে ভারত থেকে অনুপ্রবেশ ঠেকাতে এবং মাদক, চোরাচালান ও মানবপাচার রোধ করতে বিজিবির সঙ্গে রাত জেগে সীমান্ত পাহারা দিচ্ছেন রাজশাহীর পবা উপজেলার চরখানপুর গ্রামবাসী। সীমান্তে নজরদারি জোরদার করতে গ্রামের বাসিন্দারা টর্চলাইট ও লাঠি হাতে নিয়ে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত পালা করে পাহারায় থাকছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন