শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক খবর

ফিলিপাইনে টাইফুন ‘কামমুড়ি’র আঘাত

বণিক বার্তা অনলাইন

ফিলিপাইনে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ‘কামমুড়ি’। এতে দেশটির মধ্যাঞ্চলে, লুজান দ্বীপের দক্ষিণাঞ্চলের শেষভাগে ভূমিধসের ঘটনা ঘটেছে। ইতিমধ্যে বন্যা-ভূমিধসের আশঙ্কায় উপকূল ও পাহাড়ি এলাকা থেকে প্রায় দুই লাখ মানুষজনকে সরিয়ে নিয়েছে স্থানীয় প্রশাসন।

টাইফুন কামমুড়ির ভয়াবহতায় দক্ষিণ পূর্ব এশিয়ান গেমসের কিছু কর্মসূচি বাতিল ও পরিবর্তন করা হয়েছে। আয়োজকরা বাতিল করেছেন উইন্ডসার্ফিংসহ বেশ কিছু খেলা। গেমসের সময় বাড়ানো নিয়ে তাদের কোন পরিকল্পনা নেই। নির্ধারিত সময়ানুযায়ী ১১ ডিসেম্বরেই শেষ হবে গেমস। রাজধানী ম্যানিলার কাছেই গত শনিবার পর্দা ওঠে দক্ষিণ পূর্ব এশিয়ান গেমসের।

এদিকে ১২ ঘণ্টা যাবৎ বন্ধ আছে ম্যানিলা আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম।

দেশটির আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, ঝড়ো বৃষ্টিসহ বাতাস ঘণ্টায় ১৫৫ কিমি বেগে অতিবাহিত হচ্ছে। সমুদ্র উত্তাল থাকায় ঢেউ তিন ফুট উঁচুতে উঠেছে। উচ্চতা বেড়ে ১০ ফুট পর্যন্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রতি বছরের ফিলিপাইনে কমপক্ষে ২০টি ঝড় এবং টাইফুন আঘাত হেনে থাকে। যার জেরে মৃত্যুও হয় বহু মানুষের। এর আগে ফিলিপাইনের সব থেকে খারাপ সাইক্লোন ছিল সুপার টাইফুন হাইয়ান। এটি আঘাত হানে ২০১৩ সালে। তখন ৭ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছিল।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন