মঙ্গলবার | আগস্ট ০৪, ২০২০ | ১৯ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

এডিবির নতুন প্রেসিডেন্ট মাসাৎসুগু

বণিক বার্তা অনলাইন

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর উপদেষ্টা মাসাৎসুগু আসাকাওয়া। বোর্ড অব গভর্নরদের সর্বসম্মতিক্রমে এডিবির ১০ম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন তিনি। আজ সোমবার এডিবির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এডিবির বর্তমান প্রেসিডেন্ট টেকহিকো নাকাও ২০১৩ সাল থেকে দায়িত্ব পালন করে আসছিলেন। আগামী ১৬ জানুয়ারি তিনি এডিবি থেকে অবসরে যাবেন। নতুন প্রেসিডেন্ট ১৭ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করবেন।

এডিবির গভর্নর বোর্ডের সভাপতি হংক নাম-কি বলেন, আন্তর্জাতিক অর্থনীতি ও উন্নয়নে মাসাৎসুগুর বিস্তৃত ও বৈচিত্র্যপূর্ণ অভিজ্ঞতা রয়েছে। তার এই অভিজ্ঞতা এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমৃদ্ধি এবং স্থিতিশীল ও টেকসই উন্নয়নে এডিবির লক্ষ্য পূরণে বিরাট ভূমিকা রাখবে।

কর্মজীবনের প্রায় চার দশক ধরে জাপানের অর্থ মন্ত্রণালয়সহ অর্থ বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন মাসাৎসুগু। তিনি ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিভিন্ন অর্থনৈতিক সহযোগিতা ও বিকাশ সংস্থার সাথে যুক্ত ছিলেন। তিনি টোকিও বিশ্ববিদ্যালয়ে ২০১২ থেকে ২০১৫ সাল এবং সাইতামা বিশ্ববিদ্যালয়ে ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত অতিথি অধ্যাপক হিসেবে শিক্ষকতা করেন।

তিনি টোকিও বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে কলা অনুষদ থেকে স্নাতক এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে এমপিএ ডিগ্রি লাভ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন