ডিবিএইচ ফার্স্ট ও গ্রিন ডেল্টা মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপক পরিবর্তন

হাইকোর্টের আদেশের কার্যকারিতা স্থগিত করেছেন আপিল বিভাগ

নিজস্ব প্রতিবেদক

মেয়াদি গ্রিন ডেল্টা ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবে এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে পরিবর্তনের উদ্যোগের বিরুদ্ধে হাইকোর্টের দেয়া অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশের কার্যকারিতা আগামী বৃহস্পতিবার পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ। একই সঙ্গে বৃহস্পতিবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টি শুনানির জন্য পাঠানো হয়েছে। গতকাল হাইকোর্টের স্থগিতাদেশ প্রত্যাহারের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফান্ড দুটির আট ইউনিটহোল্ডারের পিটিশনের শুনানি শেষে আদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

গতকাল আদালতে বিএসইসির পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট প্রবীর নিয়োগী। ইউনিটহোল্ডারদের পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। এলআর গ্লোবাল বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট হাবিবুল ইসলাম ভূঁইয়া।

জানতে চাইলে ইউনিটহোল্ডারদের আইনজীবী ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান বণিক বার্তাকে বলেন, আপিল বিভাগের চেম্বার জজের আদালত বিএসইসি ইউনিটহোল্ডারদের পিটিশন আমলে নিয়ে গ্রিন ডেল্টা ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান এলআর গ্লোবাল বাংলাদেশকে পরিবর্তনের উদ্যোগের বিরুদ্ধে এর আগে হাইকোর্ট থেকে আগামী বছরের জানুয়ারি পর্যন্ত যে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেয়া হয়েছিল, সেটির কার্যকারিতা সপ্তাহের বৃহস্পতিবার পর্যন্ত স্থগিত করেছেন। পাশাপাশি সেদিন পিটিশনটি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন। আদেশের ফলে এলআর গ্লোবাল বাংলাদেশকে সম্পদ ব্যবস্থাপকের দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার ক্ষেত্রে কোনো আইনি বাধা নেই বলেও জানান তিনি।

প্রসঙ্গত, চলতি বছরের ২৩ আগস্ট সম্পদ ব্যবস্থাপক এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি পরিচালিত ছয়টি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছরের জন্য বাড়ানো হয়। মেয়াদ বাড়ানোর পর ফান্ডটিকে বে-মেয়াদিতে রূপান্তরের জন্য ইউনিটহোল্ডারদের সভা আহ্বানের জন্য ট্রাস্টি বিজিআইসির কাছে চিঠি পাঠায় ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭৮ দশমিক ৪২ শতাংশ ইউনিটহোল্ডার। উদ্ভূত পরিস্থিতিতে ট্রাস্টি বিজিআইসি কমিশনের কাছে করণীয় জানতে চেয়ে চিঠি পাঠায়। ট্রাস্টির চিঠির জবাবে কমিশন থেকে বিদ্যমান বিধি অনুসারে ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়। কমিশনের কাছ থেকে পরামর্শ পাওয়ার পর সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠানের কাছে বিষয়ে মতামত জানতে চেয়ে চিঠি দেয় ট্রাস্টি। সেই চিঠির জবাবে সম্পদ ব্যবস্থাপক ফান্ডটির বেমেয়াদিতে রূপান্তরের বিপক্ষে মত দেয়। এলআর গ্লোবালের কাছ থেকে ইউনিটহোল্ডারদের সভা আহ্বানের বিষয়ে নেতিবাচক মতামতের পরিপ্রেক্ষিতে বিএসইসির কাছে আইনের সংশ্লিষ্ট ধারা পরিপালনের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি চেয়ে চিঠি দেয় বিজিআইসি।

বিজিআইসির চিঠির জবাবে কমিশন মিউচুয়াল ফান্ড বিধিমালা, ২০০১-এর ২৪(১০) বিধি অনুসারে ইউনিটহোল্ডার সভা আহ্বানের পরামর্শ দেয়। অন্যদিকে এলআর গ্লোবাল পরিচালিত ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭২ দশমিক ৫০ শতাংশ গ্রিন ডেল্টা মিউচুয়াল ফান্ডের ৭০ দশমিক ১২ শতাংশ ইউনিটহোল্ডার ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে এলআর গ্লোবাল বাংলাদেশকে পরিবর্তন করে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্টকে নতুন সম্পদ ব্যবস্থাপক নিয়োগের জন্য ট্রাস্টিকে চিঠি দেয়। ইউনিটহোল্ডারদের চিঠির পরিপ্রেক্ষিতে সার্বিক করণীয়

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন