শনিবার| জানুয়ারি ১৮, ২০২০| ৪মাঘ১৪২৬

শেয়ারবাজার

চায়ের ব্যবসায় বিনিয়োগ করবে জিবিবি পাওয়ার

নিজস্ব প্রতিবেদক

জিবিবি টি এস্টেট লিমিটেড নামে নতুন একটি কোম্পানিতে ১৫ থেকে ২০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে জিবিবি পাওয়ার লিমিটেডের পরিচালনা পর্ষদ। চা চাষের ব্যবসা সম্প্রসারণে অর্থের মাধ্যমে প্রাথমিকভাবে পঞ্চগড়ের সদর থানার ওমরপুর মৌজায় ১৫০ থেকে ২০০ একর জমি কেনার পরিকল্পণা গ্রহণ করা হয়েছে। নতুন বিনিয়োগের মাধ্যমে জিবিবি টি এস্টেটের ৪৯ শতাংশ শেয়ারের মালিকানা পাবে জিবিবি পাওয়ার।

এদিকে রাজধানীর ধানমন্ডির মিরপুর রোডে অবস্থিত মমতাজ প্লাজায় হাজার ১৮০ বর্গফুটের একটি বাণিজ্যিক ফ্লোর স্পেস কেনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। নিবন্ধন অন্যান্য ব্যয় বাদে ফ্লোরটি কিনতে মোট ব্যয় হবে কোটি ৫০ লাখ টাকা।

এদিকে সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। ১৮ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় বগুড়ার হোটেল নাজ গার্ডেনে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ডিসেম্বর।

উল্লেখ্য, ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত জিবিবি পাওয়ার ২০১৪ হিসাব বছর পর্যন্ত শেয়ারহোল্ডারদের নিয়মিত লভ্যাংশ দিয়েছে। ২০১২, ২০১৩ ২০১৪ হিসাব বছরে কোম্পানিটি ১৫ শতাংশ হারে স্টক লভ্যাংশ দিয়েছিল। ২০১৫ হিসাব বছরে কোনো লভ্যাংশ দেয়নি। এক বছর বিরতি দিয়ে ২০১৬ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় তারা। ২০১৭ হিসাব বছরে শতাংশ নগদের পাশাপাশি শতাংশ স্টক লভ্যাংশ দেয় জিবিবি পাওয়ার। কিন্তু ২০১৮ হিসাব বছরে ফের কোনো লভ্যাংশ ঘোষণা করেনি কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন