শাহ মুহাম্মদের সঙ্গে খামেনিকে তুলনা বিরোধীদলীয় নেতার

বণিক বার্তা ডেস্ক

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনিকে শাহের সঙ্গে তুলনা করলেন দেশটির বিরোধীদলীয় নেতা মীরহুসাইন মৌসাভি। ১৯৭৯ সালের বিপ্লবের সময় গণবিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হন দেশটির তত্কালীন রাজা শাহ মুহাম্মদ রেজা পাহলভি। গত মাসে দেশটিতে শুরু হওয়া বিক্ষোভকারীদের ওপর চড়াও হওয়ায় খামেনিকে শাহের সঙ্গে তুলনা করেন মৌসাভি। খবর রয়টার্স।

পরিশোধিত জ্বালানির (গ্যাসোলাইন) দাম বাড়ার প্রতিবাদে ১৫ নভেম্বর থেকে দেশটিতে গণবিক্ষোভ দেখা দেয়। কয়েক দিনের বিক্ষোভে সেখানে ১৬১ জন নিহত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনে। তবে তা অস্বীকার করেছে তেহরান।

এদিকে বিক্ষোভকারীদের সহিংসতাকেগভীর ষড়যন্ত্রবলে আখ্যায়িত করেছেন খামেনি। সহিংসতাকারীদেরগুণ্ডাবলেও মন্তব্য করে তেহরান। এসব গুণ্ডাদের সঙ্গে দেশটির প্রবাসী শত্রুদেশ তথা যুক্তরাষ্ট্র, ইসরায়েল সৌদি আরবের যোগাযোগ রয়েছে বলে অভিযোগ করে দেশটির সরকার।

অন্যদিকে নিজের ওয়েবসাইটে মৌসাভি লেখেন, ১৯৭৮ সালে বিক্ষোভকারীদের যারা হত্যা করেছিল, তারা ধর্মীয় কোনো প্রতিনিধি ছিল না। অথচ আজ একটি ধর্মীয় সরকার বিক্ষোভকারীদের হত্যা করছে। তখন সরকারপ্রধান ছিলেন শাহ বা রাজ। আজকের সর্বোচ্চ নেতাই সর্বময়কর্তা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন