জলবায়ু সম্মেলনে যাচ্ছে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক

স্পেনে আজ অনুষ্ঠিত হচ্ছে জলবায়ু সম্মেলন। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কোনো জ্যেষ্ঠ সদস্য যোগ না দিলেও দেশটির কূটনীতিবিদদের একটি দল তাতে যোগ দিচ্ছে। খবর এএফপি।

মাদ্রিদের জলবায়ু সম্মেলনে মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির নেতৃত্বে ১৫ সদস্যের কংগ্রেসের একটি প্রতিনিধি দল উপস্থিত থাকবে। দলটি সম্মেলনে জলবায়ু নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরবে। এছাড়া বিশ্বব্যাপী চলমান জলবায়ু সংগ্রামে দেশটির জনগণের প্রতিশ্রুতি অংশগ্রহণ স্পষ্ট করবে প্রতিনিধি দল।

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশ পার্টির মধ্যে স্বাক্ষরিতপ্যারিস জলবায়ু চুক্তি-২০১৫থেকে নিজেকে প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। চুক্তিতে বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে কার্বন নিঃসরণ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখতে সম্মত হয় সইকারী পক্ষগুলো।

এদিকে২০১৯ ইউনাইটেড ন্যাশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ’ (সিওপি২৫) গত মাসে চিলিতে হওয়ার কথা থাকলেও অভ্যন্তরীণ অস্থিরতার কারণে তা বাতিল করে দেশটির সরকার। চিলির পরিবর্তে আজ থেকে মাদ্রিদে শুরু হওয়া সম্মেলনে জলবায়ু নিয়ে সংগ্রাম আরো তীব্র করতে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হবে বলে মনে করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন