নর্থ সাউথে চাকরি মেলা অনুষ্ঠিত

ফিচার প্রতিবেদক

চাকরিপ্রার্থী চাকরিদাতাউভয়ের জন্যই চাকরি মেলা এক দুর্দান্ত সুযোগ। এখানে চাকরিপ্রার্থী যেমন তার পছন্দের প্রতিষ্ঠানে সহজেই সিভি ড্রপ করতে পারেন, অন্যদিকে দক্ষ কর্মী খুঁজে পাওয়ার সুযোগ পান চাকরিদাতা। বহুজাতিক স্বনামধন্য দেশীয় প্রতিষ্ঠানের অংশগ্রহণে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো দুই দিনব্যাপীন্যাশনাল ক্যারিয়ার ফেয়ার মেলায় দেশী-বিদেশী বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠান, এনজিও, মাল্টিন্যাশনাল কোম্পানি, টেলিকম, আরএমজি, পানীয়, ইলেকট্রনিকস, ভ্রমণ পর্যটন, সফটওয়্যার, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, অলাভজনক সংস্থা, ফার্মাসিউটিক্যালস এইচআর পেশাদার প্রশিক্ষণ ইনস্টিটিউটসহ ১২০টির বেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এর মধ্যে চীনা জাপানিসহ বেশকিছু বিদেশী প্রতিষ্ঠানও ছিল। শুক্রবার বসুন্ধরায় নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাস প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী . হাছান মাহমুদ। সময় তিনি চাকরিপ্রার্থী চাকরিদাতাদের মিলনমেলা বলে আখ্যায়িত করেন ক্যারিয়ার ফেয়ারকে। এমন আয়োজনের জন্য নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে এসে ক্যারিয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান . কাজী শহীদুল্লাহ বলেন, আমাদের দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অন্যতম প্রধান দুর্বলতা হল স্নাতকদের কর্মসংস্থানের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে শিল্পপ্রতিষ্ঠানের সমন্বয় না করা। জব ফেয়ার কার্যকরভাবে সমস্যা সমাধান করতে পারে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বেনজীর আহমেদ বলেন, উচ্চশিক্ষা প্রদানের মূল উপাদানগুলোর মধ্যে অন্যতম উপাদান হলো  নিয়োগকর্তাদের চাহিদার সঙ্গে মিল রেখে শিক্ষাপ্রদান করা। কারণেই আমরা প্রতি বছর ক্যারিয়ার ফেয়ার আয়োজন করছি। সভাপতির বক্তব্যে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, ক্যারিয়ার ফেয়ারের মূল উদ্দেশ্য হলো চাকরিপ্রার্থী চাকরিদাতাদের এক ছাদের নিচে আনা, যাতে তারা উভয়ই কর্মসংস্থানের বাজারের তথ্যের ব্যবধান কমিয়ে আনে। দেশের সব পাবলিক প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ক্যারিয়ারের উন্নয়ন প্রস্তুতির লক্ষ্যে দেশের বিভিন্ন সেক্টরের প্রথিতযশা কোম্পানিগুলোর সঙ্গে সরাসরি যোগাযোগ করার প্লাটফর্ম হিসেবে ক্যারিয়ার ফেয়ার ভূমিকা পালন করবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

শনিবার চাকরি মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি গৃহায়ন গণপূর্তমন্ত্রী রেজাউল করিম বলেন, আমি জেনে খুবই আনন্দিত যে এশিয়ার মধ্যে প্রথম ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটির অবস্থান। সময় তিনি চাকরি মেলার আয়োজনের জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষের ভূয়সী প্রশংসা করেন। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত নওকি ইতো, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান লায়ন বেনজীর আহমেদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন