বৃহস্পতিবার | সেপ্টেম্বর ২৪, ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

এইচ-১বি ভিসায় যুক্তরাষ্ট্রে চাকরি দেয়া শীর্ষ টেক কোম্পানি

এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকা ক্যারিবীয় দেশগুলো থেকে যুক্তরাষ্ট্র গমনেচ্ছুদের কাছে এইচ-১বি ভিসা একটি স্বপ্নের নাম। ভিসার আওতায় প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে দক্ষ কর্মী নেয় যুক্তরাষ্ট্র। তারা স্বপ্নের ভূখণ্ড যুক্তরাষ্ট্রে গিয়ে -১০ বছরের জন্য বৈধভাবে কাজে যুক্ত হতে পারেন। মূলত যুক্তরাষ্ট্রের টেক কোম্পানিগুলো ভিসার আওতায় সবচেয়ে বেশি বিদেশী কর্মী নেয়। তারা সফটওয়্যার ডেভেলপার, কম্পিউটার সিস্টেম অ্যানালিস্ট, কম্পিউটার ইঞ্জিনিয়ারসহ নানা পদে কাজের সুযোগ পান। দীর্ঘদিন বসবাস কাজের অভিজ্ঞতা দেখিয়ে পরবর্তী সময়ে অনেকেই স্থায়ী বসবাসের অনুমতি চেয়ে আবেদন করেন। মার্কিন সরকারি ভাষ্যে, এইচ-১বি ভিসায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, টেক্সাস নিউইয়র্কের কোম্পানিগুলো সবচেয়ে বেশি বিদেশী কর্মী নিয়োগ দেয়। এইচ-১বি ভিসায় সবচেয়ে বেশি বিদেশী কর্মী নিয়োগ দেয়া মার্কিন টেক কোম্পানিগুলো নিয়ে ধারাবাহিক আয়োজনের আজ দ্বিতীয় পর্ব—        সূত্র: গ্যাজেটস নাউ

ইনফোসিস লিমিটেড

ইনফোসিস লিমিটেড একটি ভারতীয় বহুজাতিক করপোরেশন। ১৯৮১ সালের জুলাইয়ে যাত্রা করা প্রযুক্তি প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্রে বড় ধরনের বিনিয়োগ রয়েছে। বিশেষত যুক্তরাষ্ট্র অফিস থেকে ইনফোসিসের বিজনেস কনসালটিং আউটসোর্সিং ব্যবসা পরিচালিত হয়। এইচ-১বি ভিসার আওতায় উল্লেখযোগ্য সংখ্যক ভারতীয়কে যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়ে নিয়োগ দেয় প্রতিষ্ঠানটি। গত বছর ভারতের দ্বিতীয় বৃহত্তম প্রযুক্তি কোম্পানি ইনফোসিসের রাজস্ব আয়ের পরিমাণ ছিল হাজার ৬৫২ কোটি ডলার। প্রতিষ্ঠানটিতে লাখ ২৮ হাজারের বেশি কর্মী রয়েছে।

কেফোর্স ইনকরপোরেশন

তথ্যপ্রযুক্তি, অর্থায়ন এবং অ্যাকাউন্টিং খাতের কৌশল প্রণয়ন বাস্তবায়ন কাজের সঙ্গে যুক্ত কেফোর্স ইনকরপোরেশন। ১৯৬২ সালে প্রতিষ্ঠিত কোম্পানিতে তিন লাখের বেশি কর্মী রয়েছে। তাদের অনেকেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে এইচ-১বি ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে গেছেন। ২০১৬-১৮ সালের মধ্যে প্রতিষ্ঠানটি হাজার ৬৩০ জনকে এইচ-১বি ভিসার আওতায় নিয়োগ দিয়েছে। সময় কেফোর্সের ৭৯৯ কর্মী যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড পেয়েছেন। যুক্তরাষ্ট্রে এইচ-১বি ভিসার আওতায় কর্মী নিয়োগ দেয়া সব খাতের কোম্পানির মধ্যে কেফোর্স ইনকরপোরেশনের অবস্থান ৩৮তম। কর্মীবহরে আরো বৈচিত্র্য আনার লক্ষ্যে আগামী দিনগুলোয় কোম্পানিটি এইচ-১বি ভিসায় নিয়োগ আরো বাড়ানোর পরিকল্পনা করছে।

কোয়ালকম টেকনোলজিস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন