রবিবার | ডিসেম্বর ০৮, ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬

প্রথম পাতা

মালয়েশিয়া সরকারের ব্যাক ফর গুড কর্মসূচি

দেশে ফেরার সুযোগ নিচ্ছেন ৩২ হাজার বাংলাদেশী

কূটনৈতিক প্রতিবেদক

মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থান করা প্রবাসী শ্রমিকদের সাধারণ ক্ষমার আওতায় নিজ দেশে ফেরার সুযোগ করে দিতে ব্যাক ফর গুড কর্মসূচি গ্রহণ করেছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ। এরই মধ্যে ২৯ হাজার বাংলাদেশী কর্মসূচির সুবিধা গ্রহণ করেছেন এবং আবেদন প্রক্রিয়াধীন রয়েছে আরো তিন হাজার বাংলাদেশীর। মালয়েশিয়ায় অবৈধ হয়ে পড়া বাংলাদেশীরা যাতে সুবিধা নিতে পারেন, সেজন্য তাদের সহায়তা করে যাচ্ছে বাংলাদেশ হাইকমিশনের পাঁচ সদস্যের একটি দল।

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন সূত্র জানায়, গত বুধবার মালয়েশিয়া ইমিগ্রেশনের মহাপরিচালক দাতো ইনদিরা খায়রুল জাইমি দাউদের সঙ্গে বাংলাদেশের হাইকমিশনার এম শহীদুল ইসলাম দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেন।  ঘণ্টাব্যাপী বৈঠকে  অবৈধ  হয়ে পড়া বাংলাদেশী কর্মীদের সাধারণ ক্ষমার আওতায় দেশে ফিরিয়ে আনা, ইমিগ্রেশন ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশীদের বিষয়ে যথাযথ আইনি প্রক্রিয়া দ্রুত নিশ্চিতকরণ, শিক্ষার্থী-পেশাজীবী-শ্রমিকদের ভিসা নবায়ন প্রক্রিয়া সহজীকরণ এবং কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশীদের ইমিগ্রেশন প্রক্রিয়ায় আরো সহায়তা প্রদানের বিষয়গুলো প্রাধান্য পায়।

বৈঠকে ব্যাক ফর গুড কর্মসূচির সর্বশেষ অবস্থা সম্পর্কে বাংলাদেশ হাইকমিশনারকে জানান মালয়েশিয়া ইমিগ্রেশনের মহাপরিচালক দাতো খায়রুল। তিনি জানান, কর্মসূচির আওতায় চলতি বছরের ২৭ নভেম্বর পর্যন্ত প্রায় ২৯ হাজার বাংলাদেশী অবৈধ অভিবাসী সাধারণ ক্ষমা সুবিধা নিয়েছেন, আবেদন জমা দিয়েছেন আরো তিন হাজার বাংলাদেশী। বাংলাদেশের কর্মীদের এমন সাড়া প্রদানকে উৎসাহব্যঞ্জক বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম, কাউন্সেলর (শ্রম-) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, প্রথম সচিব (রাজনৈতিক) রুহুল আমিন, মালয়েশিয়া ইমিগ্রেশনের পলিসি স্ট্র্যাটেজি পরিচালক মোহাম্মদ জুহাইরি মাত রাডি, পাসপোর্ট বিভাগ, ইমিগ্রেশন ডিটেনশন ডিপার্টমেন্ট, অপারেসি ইনভেস্টিগেশন এবং ফরেন অ্যাফেয়ার্স বিভাগের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

মালয়েশিয়া সরকার ব্যাক ফর গুড কর্মসূচি ঘোষণার আগে অবৈধ হয়ে পড়া অভিবাসী শ্রমিকদের জেল, জরিমানা বিভিন্ন ধরনের আইনানুগ শাস্তির সম্মুখীন হতে হতো, যা ছিল অত্যন্ত কষ্টকর। মালয়েশিয়া সরকারের ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় সাধারণ ক্ষমার সুযোগ পেয়ে দেশে ফিরে যেতে ইচ্ছুক অবৈধ অভিবাসীরা বেশ উচ্ছ্বসিত এবং এবং তাদের মধ্যে ব্যাপক সাড়া পরিলক্ষিত হচ্ছে বলে মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে বাংলাদেশ হাইকমিশনকে জানানো হয়েছে।

সময় ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় অবৈধ অভিবাসীদের দেশে ফেরার সুযোগ প্রদানের জন্য দাতো ইনদিরা খায়রুল জাইমি দাউদকে ধন্যবাদ জানান বাংলাদেশ হাইকমিশনার শহীদুল ইসলাম। 

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের এক কূটনীতিক বণিক বার্তাকে বলেন, মালয়েশিয়ায় বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর থেকে শ্রমবাজারের অসংগতিগুলো দূর করতে কাজ করছে। এরই মধ্যে বাংলাদেশ থেকে কর্মী প্রেরণের যে সিন্ডিকেট, তা ভেঙে দেয়া হয়েছে। আমরা অবৈধদের ফেরত পাঠানোর পাশাপাশি নতুনদের জন্য কাজের সুযোগ উন্মুক্ত করা নিয়ে কাজ করছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন