জাবির আবাসিক হল শিগগিরই খোলার সম্ভাবনা নেই : ভিসি

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো শিগগিরই খুলে দেওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। আগামী ১ ডিসেম্বরের মধ্যে যেকোনো উপায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস খোলার দাবিতে সাধারণ শিক্ষার্থীদের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে একথা জানান তিনি।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সঙ্গে দেখা করে ১ ডিসেম্বরের মধ্যে যেকোনো উপায়ে হল খুলে দেওয়া ও বিশ্ববিদ্যালয় সচল করার দাবি জানান সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে একদল শিক্ষার্থী। এসময় শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে একটি লিখিত আবেদন জমা দেন।

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে লেখা আবেদনপত্রে শিক্ষার্থীরা উল্লেখ করেন, গত পাঁচ নভেম্বর উপাচার্যের বাসভবন অবরোধ ও অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষিতে সিন্ডিকেটের এক জরুরি সভায় হল বন্ধ করে দেওয়া হয়। এই সিদ্ধান্ত কোনোভাবেই সাধারণ শিক্ষার্থীদের উপকারে আসেনি। বরং বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়ার ফলে শিক্ষার্থীরা সেশনজটের আশঙ্কায় রয়েছে, ক্লাস পরীক্ষা বন্ধ, রেজাল্ট আটকে থাকায় চাকরির আবেদন করতে পারছে না, লাইব্রেরি বন্ধ থাকায় কোন প্রস্তুতি নেওয়া যাচ্ছে না এবং টিউশনি চলে যাচ্ছে। এই পরিস্থিতির দায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আন্দোলনকারী উভয়ের বলে দাবি করেন এসব  শিক্ষার্থী।

আবেদনপত্র গ্রহণ করে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম শিক্ষার্থীদের বলেন, ‘তোমাদের আবেদন গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। তবে এক তারিখে হল খোলা সম্ভব হবে না। এখানে সরকারের অভিমত প্রয়োজন। তারা একটা তদন্ত করছেন। তবে যতদ্রুত সম্ভব আমরা চেষ্টা করবো।' এসময় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান জানান।

শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, হল প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদ, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, ‘অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’-এর সমন্বয়ক অধ্যাপক এ এ মামুন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন