ব্র্যাক আইডিপির মতবিনিময় সভায় বক্তারা

সমন্বিত কর্মসূচিতে দারিদ্র্যমুক্ত হতে পারে হাওড়ের ৯৬% নারী

নিজস্ব প্রতিবেদক

হাওড় অঞ্চলে সম্পদ এবং সেবা সীমিত হওয়ায় হাওড় এলাকার মানুষ দীর্ঘ সময় ধরে বিভিন্ন দুর্ভোগ চরম দারিদ্র্যের শিকার। প্রাকৃতিক দুর্যোগের কারণে মানুষের মধ্যে সবসময় অস্থিতিশীলতা ভীতি বিরাজ করে। তাই সামগ্রিক উন্নয়নের জন্য একক প্লাটফর্মের মাধ্যমে সেবা উপযোগী উদ্যোগ গ্রহণ জরুরি। আর সেটি দেয়া গেলে অঞ্চলের ৯৬ শতাংশ নারী দারিদ্র্য থেকে উত্তরণ পেতে পারে। তাছাড়া স্বাস্থ্যসেবা আর্থসামাজিক উন্নয়ন ঘটানো সম্ভব।

গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে কাউকে পশ্চাতে রেখে নয়: হাওড় উন্নয়নে সমন্বিত প্রয়াস শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা

এসব কথা বলেন। ব্র্যাকের সমন্বিত উন্নয়ন কর্মসূচি (আইডিপি) মতবিনিময় সভার আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্্ এবং প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, ২০১৩ সালে ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন শুরু করে। প্রত্যন্ত হাওড় অঞ্চলে একক সামগ্রিক কর্মকৌশল বাস্তবায়নকল্পে হাজার ৫৫০ নারী পরিচালিত গ্রাম উন্নয়ন সংগঠন গঠন করা হয়। এর মাধ্যমে বর্তমানে হাওড়বাসী মানুষের শিক্ষা, স্বাস্থ্য পুষ্টি ওয়াশ, নারী নির্যাতন প্রতিরোধ, জীবনযাত্রার মান উন্নয়ন, অতিদরিদ্র অবস্থা থেকে উত্তরণ, আর্থিক অন্তর্ভুক্তিকরণ সেবাসহ নানাবিধ তথ্যসেবা প্রদান করা হচ্ছে। বর্তমানে হবিগঞ্জের বানিয়াচং, সুনামগঞ্জের দিরাই, কিশোরগঞ্জের ইটনা নেত্রকোনার খালিয়াজুরি উপজেলায় নয় লাখ মানুষের অংশগ্রহণে কর্মসূচিটি বাস্তবায়িত হচ্ছে।

তাদের কর্মসূচির প্রভাবে দেখা গেছে, আগে হাওড় অঞ্চলের মাত্র ১০ শতাংশ পরিবার বিভিন্ন সেবার আওতাভুক্ত ছিল, যা এখন আইডিপির কর্মসূচির মাধ্যমে ৭৫ শতাংশে উন্নীত হয়েছে। ২০১৩ সাল থেকে সমন্বিত উন্নয়ন কর্মসূচির মাধ্যমে ৯৬ শতাংশ নারী অতিদরিদ্র অবস্থা থেকে উত্তরণ ঘটিয়ে গ্র্যাজুয়েট হয়েছেন। এছাড়া ওই এলাকায় স্যানিটেশন ১৭ শতাংশ থেকে ৭২ শতাংশে উন্নীত হয়েছে। ৪৭ হাজার ৫২৪ শিশুর শিক্ষা নিশ্চিত এবং ৯০ শতাংশ মানুষের স্বাস্থ্যসেবায় অন্তর্ভুক্তি হয়েছে। পাশাপাশি, সমন্বিত উন্নয়ন কর্মসূচির অংশগ্রহণকারীরা উন্নতমানের বীজ, বসতভিটায় জলবায়ু সহনশীল চাষাবাদ, গবাদিপশুর টিকাদান, আর্থিক অন্তর্ভুক্তি, পরিবার পরিকল্পনা সেবা, গর্ভকালীন প্রসূতি সেবাসহ তথ্য সেবা পেয়ে থাকে।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, হাওড় অঞ্চলে দারিদ্র্যের মূল কারণ অবিচার বৈষম্য। তথাকথিত প্রভাবশালী দুর্নীতিবাজরা শহরে বাস করেও অন্যায়কে ন্যায় বানিয়ে আসছে। হাওড় অঞ্চলের প্রকট দারিদ্র্য নির্মূল কোনো

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন