এফএএর হাতে নতুন ৭৩৭ ম্যাক্সের অনুমোদন

বণিক বার্তা ডেস্ক

বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্সের যাবতীয় নতুন উড়োজাহাজের অনুমোদন দেবে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে সংস্থাটি। আগে বিষয়টি উড়োজাহাজ নির্মাতা ও এফএএ যৌথভাবে করত। খবর রয়টার্স।

এদিকে ৭৩৭ ম্যাক্সের পরিবর্তিত নকশা ও সংশ্লিষ্ট পাইলটদের প্রশিক্ষণের পর্যবেক্ষণের বিষয়টি এখনো শেষ হয়নি বলে পুনরায় জানিয়েছে মার্কিন উড়োজাহাজ নিয়ন্ত্রক সংস্থাটি।

অন্যদিকে উড়োজাহাজের চলাচলের যোগ্যতা ও ৭৩৭ ম্যাক্সের যাবতীয় উড়োজাহাজ রফতানির অনুমোদন এফএএ এককভাবে করবে বলে বোয়িংয়ের কাছে পাঠানো এক পত্রে জানিয়েছে এফএএ। এছাড়া উড়োজাহাজগুলোর কার্যক্রমের মান ও সেবায় ফেরার যোগ্যতা যাচাইয়ের ব্যাপারে নিজেরা সম্পূর্ণ নিশ্চিত না হওয়া পর্যন্ত ৭৩৭ ম্যাক্সের অনুমোদন পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে মার্কিন উড়োজাহাজ নিয়ন্ত্রক সংস্থাটি।

এফএএর সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় এফএএ ও বৈশ্বিক উড়োজাহাজ নিয়ন্ত্রক সংস্থাগুলোর নীতিমালা অনুসরণের কথা জানিয়েছে বোয়িংয়ের মুখপাত্র গর্ডন জনদরো। এ কর্মকর্তা বলেন, আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যগুলো অর্জিত হয়েছে কিনা, ৭৩৭ ম্যাক্স কখন সেবায় ফিরবে ও পাইলটদের প্রশিক্ষণ, এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারাই।

তবে চলতি মাসের শুরুর দিকে মধ্য-ডিসেম্বরের মধ্যে এফএএ ৭৩৭ ম্যাক্স সেবায় ফেরার অনুমোদন দিতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছিল বোয়িং কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন