নিলামে উঠছে স্টিভ জবসের সই করা ফ্লপি ডিস্ক

একসময় ফ্লপি ডিস্কের চাহিদা ছিল রমরমা। গত শতকের নব্বইয়ের দশকে ডাটা ট্রান্সফারের জন্য ফ্লপি ছিল অন্যতম ভরসা। চলতি শতকে এসে প্রযুক্তির উত্কর্ষের সঙ্গে সঙ্গে আবেদন হারায় ফ্লপি। বর্তমানে ফ্লপি ব্যবহারের কথা কেউ কল্পনাও করতে পারেন না। তবে প্রযুক্তির উত্কর্ষের এ যুগে যদি একটি ফ্লপি ডিস্কের দাম চাওয়া হয় ৭ হাজার ৫০০ ডলার, তবে চোখ কপালে উঠবেই!

অবাক হলেও সত্য, যুক্তরাষ্ট্রের আরআর অকশন হাউজে নিলামে ওঠা একটি ফ্লপি ডিস্ক ৭ হাজার ৫০০ ডলারে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে। তবে এটি সাধারণ কোনো ফ্লপি ডিস্ক নয়। ডিস্কের ওপর অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা ও প্রয়াত টেক টাইকুন স্টিভ জবসের সই রয়েছে। এ সই ফ্লপি ডিস্কটির দাম বাড়িয়ে দিয়েছে।

আরআর অকশন হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান বিশ্বে ডিভাইসপ্রেমীদের কাছে সবচেয়ে আকাঙ্ক্ষিত ডিভাইস আইফোন ১১প্রো ম্যাক্স ও ম্যাকবুক প্রো। এ দুটি ডিভাইসের সম্মিলিত দামের তুলনায় বেশি দামে ফ্লপি ডিস্কটি বিক্রি হতে পারে। এটি ম্যাকিনটোশ কম্পিউটারে ব্যবহারের জন্য তৈরি হয়েছিল। স্টিভ জবসের সই থাকলেও এটিতে কোনো তারিখ উল্লেখ করা নেই। তবে ধারণা করা হচ্ছে, ১৯৮৮ সালের দিকে এটি ব্যবহার করেছিলেন জবস।


নিলামের এখনো এক সপ্তাহ বাকি রয়েছে। ৭ হাজার ৫০০ ডলার প্রত্যাশা করা হলেও নিলামে ফ্লপি ডিস্কটির দাম আরো বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গত সেপ্টেম্বরে স্টিভ জবসের সই করা একটি পোস্টার রেকর্ড ৩০ হাজার ডলারে বিক্রি হয়েছিল।

১৯৫৫ সালের ২৪ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ায় জন্ম নেয়া স্টিভ পল জবস টেক উদ্যোক্তা হিসেবে পরিচিত। তিনি অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা ছিলেন। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবেও দায়িত্ব সামলেছেন। আইফোনের স্বপ্নদ্রষ্টা স্টিভ জবস ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১১ সালের ৫ অক্টোবর মারা যান।

সূত্র: সিএনইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন